EXPLAINED | Virat Kohli | IND vs NZ: ৮ বছর পর কোন যুক্তিতে তিনে বিরাট? ৪৬ -এর লজ্জায় রাজার মুকুটে বিঁধল ৩৮ কাঁটা!

Why Virat Kohli batted at No. 3: ৮ বছর পর কোন যুক্তিতে তিনে ব্য়াট করতে পাঠানো হল বিরাট কোহলিকে! জেনে নিন আসল কারণ...

Oct 17, 2024, 16:25 PM IST
1/5

ভারত-নিউ জিল্যান্ড

IND vs NZ

চিন্নাস্বামীতে চিৎপটাং টিম ইন্ডিয়া! বেঙ্গালুরুতে গত বুধবার ভারত-নিউ জিল্যান্ড, প্রথম টেস্টের প্রথম দিনের খেলা বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল। আর দ্বিতীয় দিন ভারতকেই ধুয়ে দিল নিউ জিল্যান্ডের পেসাররা। টস জিতে প্রথমে ব্য়াট করতে নেমে ভারত গুটিয়ে গেল মাত্র ৪৬ রানে! হ্য়াঁ, ঠিকই পড়লেন। ঘরের মাঠে এটাই ভারতের টেস্ট ক্রিকেট সর্বনিম্ন রান! তবে বেঙ্গালুরুর বিপর্যয়ই প্রথম নয়, হোম-অ্যাওয়ে মিলিয়ে ভারতের আগেও বহুবার মুখ পুড়েছে ভারতের। 

2/5

৮ বছর পর তিনে ফিরলেন বিরাট কোহলি

Virat Kohli's Return To The No.3

বেঙ্গালুরু টেস্টে ৮ বছর পর বিরাট কোহলি ৩ নম্বরে ব্য়াট করতে এলেন। ২০১৬ সালে কোহলিকে শেষবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনে ব্য়াট করতে দেখা গিয়েছিল। ফের ২০২৪ সালে এই জায়গায় তিনি। কিন্তু কোহলি ৯ বল খেলে কোনও রান না-করেই ফিরে গেলেন। উইলিয়াম ও'রোকের বলে তিনি গ্লেন ফিলিপসের হাতে ক্য়াচ তুলে দেন। 

3/5

৮ বছর পর কোন যুক্তিতে তিনে বিরাট?

Why Virat Kohli's Return To The No.3

আগেই জানা গিয়েছিল যে, শুভমন গিল প্রথম টেস্টে নাও খেলতে পারেন! ২৫ বছরের তারকা টিম ম্য়ানেজমেন্টকে খেলার আগের দিন জানিয়েছিলেন যে, তাঁর কাঁধে-ঘাড়ে যন্ত্রণা শুরু হয়েছে! গিলের জায়গায় দলে ঢোকেন সরফরাজ খান। গিলের পরিবর্তে কেএল রাহুলকেও টিম ম্য়ানেজমেন্ট তিনে নামাতে পারত। কিন্তু রয়্য়াল চ্য়ালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলার সুবাদে যেহেতু বিরাটের চিন্নাস্বামী ঘরের মাঠ সেহেতু বিরাটেই আস্থা রেখেছিল গৌতম গম্ভীরের টিম ম্য়ানেজমেন্ট। তাছাড়াও রোহিত আউট হওয়ার পর দলের হাল ধরারও বিষয় ছিল। তিনে খেলার বিশেষজ্ঞও কেউ ছিল না। সম্প্রতি গিলই ওই জায়গায় খেলেন।  

4/5

বিরাট কোহলি'র তিনে রেকর্ড

Virat Kohli's Record At Number 3

তিনে ব্য়াট করতে নেমে কোহলির পরিসংখ্য়ান একেবারেই ভালো নয়। ১৯.৪-এর গড়ে মাত্র ৯৭ রান করেছেন তিনি। পঞ্চাশের উপর কোনও রানও নেই। কোহলি তাঁর ১৯৬টি টেস্ট নকের ভিতর ১৪৮টি টেস্ট নকই চারে খেলেছেন। এরপর পাঁচ নম্বরে তিনি ৩১ ইনিংস খেলেছেন। যে পজিশনে তিনি কিংবদন্তি সচিন তেন্ডুলকরের অবসরে খেলেছেন।   

5/5

ডাকে লজ্জার রেকর্ড কোহলির

Virat Kohli Equals Embarrassing Record With Duck

এদিন কোহলির মুকুটে বিঁধল লজ্জার কাঁটা! এই নিয়ে ৩৮ বার তিনি আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য় রানে ফিরলেন। ক্রিকেটের পরিভাষায় যাকে বলে ডাক। বাইশ গজে সক্রিয় ক্রিকেটারদের মধ্য়ে কোহলি ও প্রতিপক্ষে দলে খেলা টিম সাউদিই এখন তালিকায় শীর্ষে। তিনে রোহিত। যিনি ৩৩ বার আন্তর্জাতিক ক্রিকেটে ডাক হয়েছেন।