এই ৭ অভ্যাস আপনাকে দ্রুত ঠেলে দিচ্ছে বার্ধক্যের দিকে!

Aug 14, 2018, 20:04 PM IST
1/8

1

1

মানুষ স্বভাবতই চেহারায় যৌবন ধরে রাখতে টায় দীর্ঘদিন। কিন্তু বয়স তো বেড়ে চলছে স্বাভাবিক নিয়মেই। প্রাকৃতিক এই প্রক্রিয়াকে তো ধরে রাখা সম্ভব না! কিন্তু চেহারায় বা শরীরে অকাল বার্ধক্যের ছাপ পড়া থেকে নিজের চেহারাকে বাঁচানোর কৌশল কিন্তু আছে আমাদের হাতেই। জেনে নিন এমন কিছু অভ্যাস, যা দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দিচ্ছে আমাদেরকে।

2/8

2

2

অতিরিক্ত কাজের চাপ: অতিরিক্ত কাজের চাপ এবং ওভার টাইম অফিস করার অভ্যাস খুব দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দেয় আমাদের। কারণ, অতিরিক্ত কাজের চাপে চেয়ার থেকে সহজে ওঠা হয়না, খাওয়ার কথা ভুলে গিয়ে কাজ করা হয় এবং শরীরচর্চার সুযোগ পাওয়া যায় না। এ সবের কারণে বার্ধক্যজনিত বেশ কিছু সমস্যা খুব দ্রুত কাবু করে ফেলতে পারে।

3/8

3

3

মিষ্টি খাবারের নেশা: মিষ্টি খাবারের নেশা যাঁদের আছে তাদেরও বার্ধক্য খুব দ্রুতই কাবু করে ফেলে। অতিরিক্ত মিষ্টি খাবার ত্বকে দ্রুত বলিরেখা পড়ে যায় এবং শরীরে নানান রকমের সমস্যা সৃষ্টি করে। যার ফলে দ্রুত বুড়িয়ে যেতে পারেন।

4/8

4

4

মানসিক চাপ: বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে যে, যাঁরা অতিরিক্ত মানসিক চাপে থাকেন, তাঁরা খুব দ্রুত বুড়িয়ে যান। যাঁরা অপেক্ষাকৃত কম মানসিক চাপে থাকেন, তাঁদের চেহারায় বার্ধক্যের ছাপ অপেক্ষাকৃত ধীরে পড়ে।

5/8

5

5

অতিরিক্ত ফাস্টফুট খাওয়া: অতিরিক্ত ফাস্টফুড খাওয়ার অভ্যাস আছে আপনার? তাহলে কিন্তু খুব দ্রুত বুড়িয়ে যাবেন আপনি। কারণ, যাঁরা অতিরিক্ত ফাস্টফুড বা তেল-মশলা জাতীয় খাবার খান, তাঁদের শরীরে বিভিন্ন পুষ্টি উপাদানের অভাব দেখা দেয় এবং অতিরিক্ত ক্যালরি গ্রহণের ফলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। ফলে দ্রুত বার্ধক্য ঘনিয়ে আসে।

6/8

6

6

ধূমপান: আমেরিকান জার্নাল অফ পাবলিক হেলথ- এ বলা হয়েছে যে, যাঁরা ধূমপান করেন, তাঁরা অন্যদের তুলনায় বেশ দ্রুত বুড়িয়ে যান এবং কমপক্ষে ৮ বছর আয়ু কমে যায় তাঁদের। ধূমপান করলে দ্রুত চুল সাদা হয়ে যেতে পারে এবং ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে।

7/8

7

7

রাগ: বিহেভিয়ারাল মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে, অতিরিক্ত রাগ করলে শরীরে কর্টিসল নামের একটি হরমোনের নিঃসরণ হয়। এই হরমোনটি শরীরের বয়স বাড়ার প্রকৃয়ার গতি বাড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

8/8

8

8

রাত জাগা: ইদানীং অনেকেরই গভীর রাত পর্যন্ত, জাগার অভ্যাস হয়ে গিয়েছে। রাত জেগে টিভি দেখা, কম্পিউটার চালানো, গেমিং করা ইত্যাদি অভ্যাস আপনার ত্বকের বলিরেখা বাড়িয়ে দিবে এবং দ্রুত বার্ধক্যের ছাপ ফেলে দেবে চেহারায়।