এবার চোখের পলকে ইন্টারনেট! দিঘায় হাজার কোটি টাকার ডেটা হাব তৈরি করছে Reliance Jio

| Aug 27, 2020, 16:20 PM IST
1/4

উচ্চ গতি সম্পন্ন নেটপরিষেবা দিতে এ বার আন্তর্জাতিক মানের ডেটা হাব তৈরি করতে চলেছে Reliance Jio। আর এই প্রকল্পের জন্য বেছে নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। উচ্চ গতি সম্পন্ন নেটপরিষেবা আর ডেটা ট্রান্সফারের বিশ্বমানের পরিকাঠামো দিতেই এই ডেটা হাব তৈরি করতে চলেছে সংস্থা।

2/4

জানা গিয়েছে, দিঘায় তৈরি করা হবে Jio-র এই ডেটা হাব ও তার বিশাল কেবল ল্যান্ডিং স্টেশন। আগামী কয়েক বছরে বেশ কয়েকটি শহরকে ডেটা সেন্টার হিসাবে তৈরি করতে চাইছে রাজ্য সরকার। সেই লক্ষ্যেই এই কেবল ল্যান্ডিং স্টেশন তৈরিতে Jio-কে অনুমোদন দিল রাজ্য সরকার।

3/4

জানা গিয়েছে, কেবল ল্যান্ডিং স্টেশন তৈরিতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে Reliance Jio। চেন্নাই, মুম্বই, তুতিকোরিন, কোচিন মিলিয়ে ভারতে ১৫টি কেবল ল্যান্ডিং স্টেশন রয়েছে। এ বার এ রাজ্যের অন্যতম পর্যটনকেন্দ্র দিঘায় তৈরি হতে চলেছে আর একটি বিশ্বমানের কেবল ল্যান্ডিং স্টেশন।

4/4

আন্তর্জাতিক কেবলকে স্থানীয় কেবলের সঙ্গে যুক্ত করে কেবল ল্যান্ডিং স্টেশন। তাই কেবল ল্যান্ডিং স্টেশন ছাড়া দেশের ইন্টারনেট পরিষেবার মানোন্নয়ন সম্ভব নয়। সংস্থার দাবি, কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হলে পূর্ব ভারত-সহ দক্ষিণ পূর্ব এশিয়ায় ইন্টারনেটের গতি অনেকটাই বাড়বে। নেটের গতি বাড়লে ডেটা ট্রান্সফারও দ্রুত হবে। ভারতের মতো জনবহুল দেশে যা লগ্নি টানার ক্ষেত্রে অন্যতম পদক্ষেপ।