West Bengal Weather Update: কবে থেকে রাজ্যে বর্ষামঙ্গল? জেনে নিন, ক'দিন চলবে দাবদাহ, ঝড়বৃষ্টিই-বা কবে...

West Bengal Weather Forecast: জেনে নিন আজকের আবহাওয়া। উত্তরে বৃষ্টি চলবে। দক্ষিণে অস্বস্তি। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে আজও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। কাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

| Jun 02, 2024, 13:23 PM IST

অয়ন ঘোষাল: জেনে নিন আজকের আবহাওয়া। উত্তরে বৃষ্টি চলবে। দক্ষিণে অস্বস্তি। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে আজও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। কাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। 

1/6

সিস্টেম

উত্তর প্রদেশ থেকে থেকে আসাম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। যেটি ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, অরুণাচল প্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। পূর্ব মধ্য ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এটি দক্ষিণ দিকে হেলে রয়েছে। (তথ্য: অয়ন ঘোষাল) 

2/6

বর্ষামঙ্গল

'রিমালে'র টানে উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত তা থমকে। ৩১ মে থেকে একই জায়গায় মৌসুমি অক্ষরেখা। দক্ষিণে কবে আসবে বর্ষা? অপেক্ষায় সকলে। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/6

দিনভর অস্বস্তি

আজ দিনভর অসহ্য অস্বস্তিতে কাটবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। সকাল থেকে ঘাম-প্যাচপ্যাচে গরম। ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলতে পারে বিকেল বা সন্ধের দিকে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। উপকূলের কয়েকটি জেলায় দমকা ঝোড়ো হাওয়া, ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে বইতে পারে। বাকি জেলাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বজ্রপাতের আশঙ্কাও থাকবে। এমন চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/6

দমকা ঝোড়ো হাওয়া

রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা।‌ সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সতর্কতা। থাকবে বজ্রপাতের আশঙ্কা।‌ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সর্তকতা। সোমবার উপকূলের চার জেলার সঙ্গে বাঁকুড়া ও নদিয়া জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার ভোট গণনার দিন উপকূলের জেলার সঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায়। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/6

কলকাতায়

বিকেল বা সন্ধের পর স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো বাতাস বইতে পারে। মেঘলা আকাশ, গুমোট গরম। সকাল থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। বেলা যত বাড়বে ততই অস্বস্তি বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি । গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৪ থেকে ৯৩ শতাংশ।  (তথ্য: অয়ন ঘোষাল) 

6/6

ভিনরাজ্যে

ভারী বৃষ্টির সতর্কতা কেরল মাহে লাক্ষাদ্বীপ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। তামিলনাড়ুতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় এবং অরুণাচল প্রদেশেও। তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে রাজস্থান হরিয়ানা দিল্লি ও উত্তরপ্রদেশের কিছু অংশে। তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড়ে। পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লিতে গরম রাতেরও সম্ভাবনা। তাপপ্রবাহের পরিস্থিতি দিল্লি উত্তরাখণ্ড হিমাচল প্রদেশ উত্তরপ্রদেশ কঙ্কন গোয়া সৌরাষ্ট্র ও কচ্ছে। (তথ্য: অয়ন ঘোষাল)