Work From Home Day 2021: এই কোভিডে যা ভিন্ন গুরুত্ব অর্জন করেছে

| Jun 24, 2021, 15:31 PM IST
1/7

কিছু কিছু সমীক্ষা বলছে, বহুদিন ধরে বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলি যে কাজটি করতে চাইছিল, কোভিডবিধি (The COVID-19 pandemic) এক লহমায় সেটা করে দিল। 

2/7

 পুরোদস্তুর চালু করে দিল ওয়ার্ক ফ্রম হোম। ভোল বদলে দিল কর্মসংস্কৃতির। 

3/7

যদিও এই ২৪ জুন নির্ধারিতই ছিল National Work From Home Day। এবং এদিনটি আদতে একটি ছুটির দিনই। যদিও সেই ছুটির দিনের অস্তিত্বই সেভাবে এতকাল কেউ জানতেন না। কিন্তু কথা হল, এই দিনটি সুখের  না অ-সুখের?

4/7

মানুষ কি বাড়ি থেকে কাজ করতে পছন্দ করেন? Harvard Business School-এর এক সমীক্ষা বলছে, হ্যাঁ, মানুষ বাড়ি থেকে কাজ পছন্দ করছেন। শুধু তাই নয়, অতিমারী-পর্ব মিটে গেলেও কেউ কেউ বাড়ি থেকেই কাজ করার কথা ভাবছেন।  

5/7

ওই সমীক্ষার ৮১ শতাংশ মানুষই আর ফুলটাইম অফিস করতে চান না। তবে এরই মধ্যে এক অংশ বলেছেন, তাঁরা দুধরনের মিশেলে কাজ করতে আগ্রহী। মানে, হয়তো ৩ দিন অফিস যাবেন, ২-৩দিন ওয়ার্ক ফ্রম হোম করবেন।   

6/7

এ তো গেল কর্মীদের কথা। কিন্তু এমপ্লয়ারের কি এতে সুবিধা হয়? হ্যাঁ,  Stanford study জানাচ্ছে, ওয়ার্ক ফ্রম হোমে employee productivity অন্ততপক্ষে ১৩ শতাংশ বাড়ে।

7/7

তবে working from home-এর কিছু চ্যালেঞ্জও আছে। এতে কর্মীর মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। কর্মসন্তুষ্টির অভাব ঘটতে থাকে। সামাজিক মেলামেশার অভাব ঘটে একঘেয়েমি গ্রাস করে।