ক্ষমতাচ্যুত তিন রাজ্যে মোদীকেই ভোট লোকসভায়, ঘাটতি মেটাচ্ছে ওডিশা: রিপাবলিক সমীক্ষা

Dec 24, 2018, 21:23 PM IST
1/8

সদ্য হিন্দি বলয়ের তিন রাজ্য থেকে ক্ষমতাচ্যুত হয়েছে বিজেপি। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে সরকার গঠনের পর আত্মবিশ্বাসী হয়ে উঠেছে কংগ্রেস। রাহুল গান্ধী ইতিমধ্যেই ঘোষণা করেছেন, ২০১৯ সালে এই সরকারের বিদায় নিশ্চিত। কিন্তু রিপাবলিক ও সি ভোটারের সমীক্ষা বলছে, তিন রাজ্যে তেমন লোকসান হচ্ছে না বিজেপির। উল্টে ওডিশায় সেই ঘাটতি পুষিয়ে নিচ্ছে মোদী-শাহ জুটি। 

2/8

রাজস্থানের ভোটপর্ব থেকেই একটা কথা মুখে মুখে ফিরছিল, 'মোদী তুজঝে বের নেই, রানি তেরি খ্যার নেই'। যার বাংলা তর্জমা, মোদীর সঙ্গে শত্রুতা নেই, কিন্তু বসুন্ধরা রাজেকে রেয়াত নয়। রিপাবলিক ও সি ভোটারেরের ন্যাশনাল অ্যাপ্রুভাল রেটিংয়ের দাবি, এখনই ভোট হলে রাজস্থানে ১৯টি আসন পেতে চলেছে এনডিএ। মাত্র ৬টি আসন যাচ্ছে ইউপিএ-র ঝুলিতে। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

3/8

মধ্যপ্রদেশে বেশি ভোট পেয়েও আসন সংখ্যার নিরিখে ক্ষমতা হারিয়েছেন শিবরাজ সিং চৌহান। ক্ষমতা দখল করেও সুবিধা করতে পারছে না কংগ্রেস। এখনই সে রাজ্যে ভোট হলে ২৩টি আসন পেতে চলেছে এনডিএ। মাত্র ৬টি আসন নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে কংগ্রেসকে। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

4/8

ছত্তীসগঢ়ে গোহারা হয়েছে বিজেপি। কিন্তু সে রাজ্যে লোকসভা ভোটে খুব বেশি পিছিয়ে নেই এনডিএ। রিপাবলিক ও সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, সে রাজ্যে এখনই ভোট হলে এনডিএ পেতে পারে ৫টি আসন এবং ইউপিএ ৬টি। অর্থাত্ একটি আসনে এগিয়ে কংগ্রেসের জোট।(তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

5/8

চলতি বছরে কর্ণাটকে অল্পের জন্য গড় রক্ষা করতে পেরেছেন সিদ্দারামাইয়া। তবে বিজেপিকে রুখতে ছাড়তে হয়েছে মুখ্যমন্ত্রীর কুর্সি। সেই কর্ণাটকে এখনই ভোট হলে এনডিএ পাচ্ছে ১৫টি আসন। ১৩টি আসন যেতে চলেছে ইউপিএ-র ঝুলিতে। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

6/8

হিন্দি বলয়ের সামান্য লোকসান পুষিয়ে যাচ্ছে ওডিশা ও পশ্চিমবঙ্গে। ওডিশায় নবীন পট্টনায়েকের গড় তছনছ করতে চলেছে বিজেপি। সে রাজ্যে এখনই ভোট হলে এনডিএ পেতে পারে ১৫টি আসন। বিজেপির ঝুলিতে যাবে বাকি ৬টি আসন। শূন্য হাতে ফিরছে কংগ্রেস। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

7/8

পশ্চিমবঙ্গে ৩২টি আসন পেয়ে গড় ধরে রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে গতবারের দুটো আসন বাড়িয়ে বিজেপি পৌঁছে যাচ্ছে ৯টি আসনে। কংগ্রেসের ভাঁড়ারে ১টি। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)

8/8

ত্রিপুরাতে ২টি আসনই যাচ্ছে বিজেপির ভাঁড়ারে। ফলে বাড়তি আসনপ্রাপ্তি হচ্ছে এনডিএ-র। (তথ্যসূত্র ও ছবি সৌজন্যে- রিপাবলিক টিভি)