Jagannath Puri Rath Yatra 2023: পোড়া পিঠে, রসবলি, ডালমা! রথযাত্রার আবহে দেওয়া হয় জগন্নাথদেবকে...

 পুরীর জগন্নাথদেবের রথযাত্রা একটি জনপ্রিয় উৎসব। ৯ দিন ধরে এই উৎসবে প্রভু জগন্নাথ, তাঁর ভাই প্রভু বলভদ্র এবং বোন সুভদ্রা জগন্নাথ মন্দির থেকে বিরাট বড় কাঠের রথে চড়ে তাঁদের মাসির বাড়ি যান। এটি শুধু উৎসব নয়। বৃহত্তর ভারতের সাংস্কৃতির মেলবন্ধনও। এদিন জগন্নাথদেবের আশীর্বাদ পাওয়ার জন্য শত শত ভক্ত রথের দড়ি ধরে টানেন। রথযাত্রা চলাকালীন নৈবেদ্য হিসাবে বেশ কিছু ঐতিহ্যবাহী খাবার দেওয়া হয় জগন্নাথ দেবকে। ভোগ নিবেদনের পরে ভক্তদের মধ্যে সেই প্রসাদ বিতরণ করা হয়। আসুন, নেওয়া যাক সেরকমই কিছু ঐতিহ্যবাহী জনপ্রিয় পদের খবর। রথযাত্রার সময় আপনিও এই খাবারগুলি খেয়ে দেখতে পারেন।   

Jun 20, 2023, 15:39 PM IST
1/9

উখড়া বা খই-মুড়কি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরীর মন্দিরে জগন্নাথকে দেবকে নিবেদন করা হয় এমন আরেকটি স্থানীয় মিষ্টি হল উখড়া, যেটি খই-মুড়ি দিয়ে তৈরি। এ ছাড়াও এতে থাকে চিনি, গুড় এবং নারকেল। পুরীর মন্দিরে ভোগ হিসাবে দেওয়া হয় এই উখড়া। এটি মন্দিরের অন্যতম জনপ্রিয় প্রসাদ।

2/9

ছানাপোড়া

পনির, চিনি, এলাচ গুঁড়ো, চালের গুঁড়ো, বাদাম এবং ঘি দিয়ে তৈরি এই ছানাপোড়া তৈরি হয়। জগন্নাথ মন্দিরে গিয়ে যদি এই  মিষ্টি না খান তবে অনেক কিছুই মিস করবেন। বহুক্ষণ ধরে রান্না করার পরই এই মিষ্টির উপরে একটি নরম আস্তরণ পড়ে। যে কারণে এটি সুস্বাদু হয়।

3/9

রসবলি

ছানার তৈরি এই মিষ্টিকে ডুবো ডুবো তেলে ভাজা হয়। এর রং লাল না হওয়া পর্যন্ত এটিকে কড়া ভাবে ভাজা হয়। সুস্বাদু করার জন্য়ে এলাচ এবং দুধ দেওয়া হয়। মিষ্টির দোকান জুড়ে এবং জগন্নাথ পুরী মন্দিরে মহাপ্রসাদ হিসাবে পাওয়া যায় যায় রসবলি।

4/9

মালপোয়া

জগন্নাথকে ব্রেকফাস্টে দেওয়া হয় ময়দা, দুধ, চিনি, মৌরি এবং এলাচ দিয়ে তৈরি মালপোয়া।

5/9

পোড়া পিঠে

পৌরাণিক গল্প অনুযায়ী, জগন্নাথদেব মিষ্টি খেতে খুবই ভালোবাসেন। তাঁর প্রিয় মিষ্টি হল পোড়া পিঠে। চালের গুঁড়ো, নারকেল, গুড় এবং এলাচ দিয়ে তৈরি প্যানকেকের মতো এই পিঠে তৈরি করা হয়।  

6/9

খাজা

খাজা তো চিরবিখ্যাত। এটি চিনি এবং ময়দা দিয়ে তৈরি। একে খাস্তা করার জন্য তেলে ভাজা হয়। এটি ওডিশার সবচেয়ে বিখ্যাত মিষ্টিগুলির মধ্যে একটি। খাজা পুরীর মন্দিরে জগন্নাথ দেবকেও ভোগ হিসাবে দেওয়া হয়।  

7/9

শান্তুলা

ভেজে বা সেদ্ধ করে, আলু, বেগুন, পেঁপে ও টম্যাটো দিয়ে তৈরি ওডিশার জনপ্রিয় তরকারি এই শান্তুলা। এই তরকারিটি আরও সুস্বাদু করার জন্য়ে এতে ঘি, পাঁচফোড়ন ও কাঁচা বা শুকনো লঙ্কা দেওয়া হয়। এটি ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করা হয়। 

8/9

ডালমা

ডালমা হল মুসুর ডাল, সবজি এবং তেল ছাড়া তৈরি একটি পদ। ওডিশার এটি খুবই জনপ্রিয় এক ডিশ। রথযাত্রার সময় জগন্নাথ দেবকে এটি নিবেদন করা হয়ে থাকে। ডালমা পদটি প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের বিশেষ অনুরোধে তাঁর খাবারের মেনুতেও রাখা হত।    

9/9

খিচুড়ি

সকলের পরিচিত খিচুড়িকে ওডিশাতে বলা হয় 'খেচেড়ি'। প্রভু জগন্নাথকে নিবেদন করা ৫৬ ভোগের মধ্য়ে একটি হল এই খিচুড়ি বা খেচেড়ি। চাল, মুসুর ডাল, নারকেল, চিনি, দারুচিনির মিশ্রণ এবং শুদ্ধ দেশি ঘি দিয়ে তৈরি করা হয় এটি। দই এবং পাঁপড়ের সঙ্গে জগন্নাথ দেবকে এই খিচুড়ি পরিবেশন করা হয়।