রোজ একবাটি মুসুর ডালেই কেল্লাফতে, পুরুষদের পরামর্শ ডায়েটিশিয়ানের

Jun 06, 2021, 13:27 PM IST
1/6

সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত,  পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা হ্রাসের সমস্যা দ্রুত বাড়ছে, অনেকে শুক্রাণুর সংখ্যা বাড়ানোর জন্য ব্যয়বহুল ওষুধ ব্যবহার করেন। এরপরেও তাঁর স্বাস্থ্যের উন্নতি হয় না। এমন পরিস্থিতিতে মুসুর ডাল কার্যকর, বলছেন ডায়েটিশিয়ানরা। তাঁদের কথায়, মুসুর ডাল যৌন সম্পর্কিত সমস্যা দূর করতে সহায়ক।

2/6

রোজকার খাবারের তালিকায় বাঙালির পাতে মুসুর ডাল থাকেই, এক কাপ মসুর ডালে ২৩০  calorie , প্রায় ১৫ গ্রাম Dietary fiber এবং প্রায় ১৭ গ্রাম Proteins থাকে।  iron ও Proteins সমৃদ্ধ হওয়ার কারণে এই ডাল নিরামিষাশীদের জন্য একটি আদর্শ পছন্দ। এতে পাওয়া সমস্ত উপাদানই শরীরের জন্য স্বাস্থ্যকর এমনটাই মত বিশেষজ্ঞদের।

3/6

শারীরিক দুর্বলতা দূর করার পাশাপাশি মুসুর ডাল রক্ত তৈরিতে ​ কাজ করে। কোনও ব্যক্তির শরীরে দুর্বলতা বা রক্তের অভাব থাকলে তাঁর অবশ্যই নিয়মিত মুসুর ডাল খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়েটিশিয়ানরা।

4/6

আয়ুর্বেদিক বিশেষজ্ঞের মতে, মুসুর ডাল ত্বকের রোগ থেকে রক্ষা করে, আপনার মুখে যদি দাগ  থাকে এবং চোখে ফোলাভাব বা দৃষ্টিতে সমস্যা দেখা দেয়, তবে তাঁদের মুসুর ডাল খেতে বলা হচ্ছে। 

5/6

মুসুর ডালে Folic acid থাকায় এটি পুরুষদের শুক্রাণু তৈরিতে সাহায্য করে। গবেষণায় প্রমাণিত মুসুর ডালে উপস্থিত ফাইবার, রক্তে মিশে থাকা বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা নেয়।   

6/6

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে মুসুর ডাল ওজন কমাতে সহায়ক,দ্রুত হজম করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে নিয়মিত মুসুর ডালের মতো উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার খেলে হার্টের ঝুঁকি অনেকটাই কমে যায়।