আপনার সামনের মানুষটির হঠাৎ শ্বাসকষ্ট হলে কী করণীয়?

Jun 06, 2021, 12:10 PM IST
1/8

 নিজস্ব প্রতিবেদন:  হঠাৎই যদি আপনার সামনে থাকা মানুষটির শ্বাসকষ্ট হয়, কী করণীয় আপনার? প্রথমত, যদি জানেন, আপনার সামনে থাকা মানুষটি করোনায় আক্রান্ত, তাহলে নিজে মাস্ক পড়ুন। প্রয়োজনীয় করোনাবিধি মেনে সাহায্যের জন্য এগিয়ে যান। দ্বিতীয়ত, মানুষটিকে ভুলিয়ে রাখুন। প্যানিক করতে নিষেধ করুন। মনে রাখবেন, প্যানিক করা শুরু করলে মস্তিষ্ক এমার্জেন্সি জারি করে দেয়। তখন আরও বাড়তে থাকে শ্বাসকষ্ট। 

2/8

রোগীকে শুয়ে পড়তে দেবেন না। তাঁকে কোমর থেকে তুলে ধরুন। সোজা হয়ে বসতে বলুন ও আশ্বস্ত করুন যে কিছুই হয়নি, আতঙ্কের কিছু নেই।

3/8

রোগীকে না জানিয়ে ডাক্তারকে ফোন করবেন। ডাক্তারি পরামর্শে উপশমকারী inhaler spacer-র সাহায্য নিতে হবে। এতে ধীরে ধীরে পাঁচবার টান নিতে বলুন। যদি সেরকম হাতের কাছে কিছু না থাকে, এক্ষেত্রে কাগজের ঠোঙা ব্যবহার করতে পারেন। তাতে জোরে ফুঁ দিয়ে, টানতে বলুন।

4/8

spacer-র মধ্যে প্রতিবার এক চাপ দিয়ে তা থেকে পাঁচবার শ্বাস নিতে হবে। ওষুধ ঠিকমতো টেনে নিতে পারছেন কিনা সেদিকে খেয়াল রাখুন।

5/8

রক্তচাপ মেপে দেখুন। যদি রক্তচাপ বেড়ে যায়, তাহলে  ডাক্তারের পরামর্শে তাঁকে প্রেসার ও ঘুমের ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে দিন। এর মাঝে অল্প অল্প করে স্যালাইন জল দিন। তবে খেয়াল রাখবেন তাঁর শারীরিক পরিস্থিতি। 

6/8

যদি spacer-র ব্যবহার করেন তাহলে মোট পাঁচ বার চাপটা নিতে বলুন। অক্সিজেনের মাত্রা কত সেটি বারবার করে দেখতে থাকুন। সেই মুহূর্তে নিকটবর্তী অক্সিজেন সিলিন্ডার বাড়িতে দিয়ে যেতে পারে এমন কোনও স্বেচ্ছাসেবকের সঙ্গে যোগাযোগ করুন। পূর্বেই এঁদের নাম, ফোন নম্বর জোগাড় করে রাখুন। 

7/8

 শ্বাসকষ্ট বা হাঁপানির টান না কমলে রোগীকে কাছাকাছি হাসপাতালে নিয়ে যান। এক্ষেত্রে রোগীর নেবুলাইজার যন্ত্রের সাহায্য লাগতে পারে। হাসপাতালে পৌঁছানোর আগে ডাক্তারি পরামর্শে ইনহেলার নিতে পারলে খুবই ভাল।

8/8

কিন্তু যদি শুরুতেই দেখেন জিভ, নখ বা আঙুল নীল হয়ে আসছে, শ্বাসকষ্টের জন্য কথা পর্যন্ত বলতে পারছেন না বা চেতনা হারিয়ে যেতে থাকছে, তাহলে  দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করাই ভালো।