Mumbai Attack: পাকিস্তানের প্রতি নরম ছিল মনমোহন সরকার, হাটে হাঁড়ি ভাঙলেন মণীশ তিওয়ারি

Nov 23, 2021, 20:36 PM IST
1/5

কংগ্রেস নেতা মণীশ তিওয়ারির লেখা বইকে ঘিরকে চরম অস্বস্তিতে কংগ্রেস। মুম্বই হামলার পর সন্ত্রাসবাদ বা পকিস্তানের প্রতি কোনও কড়া ব্যবস্থা নেয়নি মনমোহন সিং সরকার। বরং সংযমের নামে নরম মনোভাব দেখিয়েছিল তত্কালীন কংগ্রেস সরকার।  

2/5

মণীশ তিওয়ারির ওই বম্বসেল বইয়ের নাম '10 Flash Points; 20 Years  - National Security Situations that Impacted India'। ওই বইতে মণীশ তিওয়ারি ২৬/১১ মুম্বই হামলার কথা তুলে লিখেছেন, সেই সময় সংযমের নাম করে কংগ্রেস সরকার যা করেছিল তা দুর্বলতা ছাড়া আর কিছুই নয়। 

3/5

কংগ্রেস নেতা তাঁর বইতে লিখেছেন কখনও কখনও কথার থেকে কাজ করে দেখানোই সবচেয়ে বেশি প্রয়োজন। ২৬/১১ হামলা সেরকমই একটি ঘটনা। যেভাবে কয়েকশো মানুষকে হত্যা করা হয়েছিল তাতে সংযমের নামে দুর্বলতার কোনও জায়গা থাকতে পারে না। সেইসময় কেন্দ্র যা করেছে তাকে একমাত্র দুর্বলতাই বলা যায়।  

4/5

এদিকে, আনন্দপুর সাহিবের সাংসদের ওই লেখাকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে বিজেপি। বিজেপি নেতা ও দলের আইটি সেলের প্রধান অমিত মালব্য এক টুইট করে বিঁধেছেন কংগ্রেসকে। মালব্য লিখেছেন, সলমন খুরশিদের পর ফের এক কংগ্রেস নেতা নিজের বই বিক্রির জন্য ইউপিএকে হাতিয়ার করেছেন। মণীশ তিওয়ারি তাঁর বইতে ২৬/১১ হামলার পর কেন্দ্রের নীতিতে দুর্বলতা বলে কটাক্ষ করেছেন। এয়ার চিফ মার্শাল ফালি মেজর আগেই বলেছিলেন, মুম্বই হামলার পর বায়ুসেনা হামলার জন্য তৈরি ছিল। কিন্তু চুপ করেছিল ইউপিএ। অমিত মালব্যের পাশাপাশি কংগ্রেসকে বিঁধেছেন গৌরব ভাটিয়াও। গৌরব লিখেছেন, পাকিস্তানের প্রতি কংগ্রেস কতটা নরম ছিল তা এই বইটি প্রমাণ করে।

5/5

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর একের পর এক জঙ্গি হামলায় কেঁপে ওঠে বাণিজ্য নগরী মুম্বই।  ১০ লস্কর জঙ্গি মুম্বইয়ের ১২ জায়গায় হামলা চালায়। এতে মারা যান ১৬৩ জন। পুলিসের সঙ্গে সংঘর্ষে ৯ জঙ্গির মৃত্যু হলেও জীবন্ত ধরা পড়ে যায় পাকিস্তানের বাসিন্দা আজমল কাসভ।