নয়া 'মাটির সৃষ্টি' প্রকল্প ঘোষণা মুখ্যমন্ত্রীর, করোনা রুখতে সেন্টিনেল সার্ভের দাওয়াই

May 13, 2020, 20:05 PM IST
1/5

সুতপা সেন : এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে করোনা সংকটের মধ্যেই রাজ্যের কৃষকদের উন্নয়নের স্বার্থে একটি প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে করোনা মোকাবিলায় ঘোষণা করেন একটি সার্ভের কথাও।  

2/5

'মাটির সৃষ্টি' নামে পরিবেশবান্ধব এই প্রকল্পের মাধ্যমে অনুর্বর জমিকে কাজে লাগিয়ে 'উর্বর দুর্বার সৃষ্টি'র কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুর- এই ৬ জেলায় এই প্রকল্পের কাজ শুরু হবে।

3/5

চাষাবাদের পাশাপাশি হর্টিকালচার, মাছ চাষ, পশুপালনের মাধ্যমে মানুষের আয়ের পথ সুগম করাই এই প্রকল্পের লক্ষ্য। অবিলম্বে জেলাশাসকদের এই প্রকল্পের কাজ শুরুর কথা বলেন মুখ্যমন্ত্রী।  

4/5

এর পাশপাশি এদিন করোনা মোকাবিলায় সেন্টিনেল সার্ভের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ডেঙ্গির মত করোনাও তার রূপ বদলাচ্ছে। গতিবিধি বদলাচ্ছে। আগামীদিনে তার গতিপ্রকৃতি কী হবে, তা জানতে ও ভবিষ্যতে করোনা আটকাতে কী কৌশল নেওয়া হবে, তা নির্ধারণ করতে একটি সার্ভে করা হবে। যাকে বলা হয় সেন্টিনেল সার্ভে। এটা রাজ্য সরকার করবে।   

5/5

মুখ্যমন্ত্রী বলেন, "এটা করার কারণ প্রচুর মানুষ রাজ্যের বাইরে রয়েছেন। যাঁরা ফিরতে শুরু করেছেন। এরপর আরও ফিরবেন। তাঁদের মধ্যে অনেকেই মুম্বই, গুজরাট, দিল্লি থেকে ফিরবেন। এখন এইসব জায়গায় করোনা আক্রান্তের সংখ্যা অনেক বেশি। তাই অনেকেরই করোনার সংক্রমণ থাকবে বলে আশঙ্কা। সেই কারণেই করোনা রুখতে একটা বড়সড় সার্ভে জরুরি।"