এবার Qutub minar নিয়ে লড়াই! ২৭টি মন্দির ভেঙে মসজিদ হয়েছে, মামলা গড়াল আদালতে

Dec 24, 2020, 16:31 PM IST
1/6

এবার কুতুব মিনার নিয়ে লড়াই। মামলা গড়াল আদালত পর্যন্ত। তিনজন ব্যক্তি দাবি করেছেন, কুতুব মিনার কমপ্লেক্স-এ ২৭টি জৈন ও হিন্দু মন্দির ছিল। সেগুলি ভেঙে মসজিদ গড়া হয়েছে।

2/6

ওই তিন ব্যক্তি পিটিশনার হিসাবে জৈন তীর্থঙ্কর ঋষভদেব ও ভগবান বিষ্ণুকেও পিটিশনার হিসাবে দাবি করেছেন। দিল্লির সাকেত কোর্ট-এর বিচারপতি এই ব্যাপারে যাবতীয় তথ্য চেয়েছেন। মামলার শুনানি হবে ৬ মার্চ।

3/6

দাবি করা হয়েছে, কুতুব মিনার কমপ্লেক্সে মন্দিরগুলি পুরোপুরি ভাঙা হয়নি। সেই সব মন্দিরের দেওয়াল কাজে লাগিয়ে মসজিদ তৈরি হয়েছে। তাই এখনও কলপ্লেক্স-এর বিভিন্ন জায়গায় গণেশ, বিষ্ণু, দ্বারপাল, পার্শনাথ, মহাবীর, নটরাজের ছবি রয়েছে। এমনকী, মঙ্গলকলশ, গদা, ঘণ্টা, পদ্মের ছবিও দেখা যায়।

4/6

মন্দির পুনর্নির্মান ও সেখানে নিয়মিত পুজোর অনুমতি চেয়ে মামলা করা হয়েছে। উল্লেখ্য, আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া-র সংক্ষিপ্ত ইতিহাসেও মন্দির ভেঙে মসজিদ নির্মাণের উল্লেখ রয়েছে।

5/6

কমপ্লেক্স-এর করিডর পুরোপুরি বৈদিক স্টাইলে তৈরি। প্রায় প্রতিটি স্তম্ভে হিন্দু সংস্কৃতির সঙ্গে সম্পর্কযুক্ত একাধিক ছবির গ্যালারি রয়েছে বলে দাবি করেছেন তিনজন মামলাকারী। 

6/6

মোঘল শাসক কুতুবুদ্দিন আইবকের সময় অনেক চেষ্টা করেও হিন্দু ও জৈন মন্দিরগুলি সম্পূর্ণ ধ্বংস করা সম্ভব হয়নি। তাই ধ্বংসাবেশষ ব্যবহার করেই মসজিদ তৈরি হয়েছে বলে দাবি করা হয়েছে ওই মামলায়।