ছবি: বিশ্বভারতীর শতবর্ষ উদযাপনে সস্ত্রীক রাজ্যপাল

Dec 24, 2020, 16:26 PM IST
1/8

আজ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস। এ বছর শতবর্ষ উৎযাপন করল বিশ্বভারতী। প্রতিবছর ৮ পৌষ প্রতিষ্ঠা দিবস পালন হয় বিশ্ববিদ্যালয়ে। আজ ১১টা নাগাদ এই অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।   

2/8

এ ছাড়াও, ভিডিয়ো কনফারেন্সে ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যপাল ও অন্যান্যরাও। বিশ্বভারতীর আম্রকুঞ্জে আজকের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে৷ করোনা আবহে সুরক্ষাবিধি বজায় রাখতে এই অনুষ্ঠানে সাধারণের প্রবেশ নিষেধ।   

3/8

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আজ সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছন রাজ্যপাল। ১০ থেকে ১২টা অবধি চলে বিশ্বভারতীর অনুষ্ঠান। এরপর রতনপল্লী এলাকায় ভারততীর্থ নামে একটি নতুন মার্কেটের উদ্বোধন করেন রাজ্যপাল। এরপর বেরিয়ে যান তিনি।   

4/8

কিছুদিন আগেই বঙ্গ সফরে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিশ্বভারতীতেও গিয়েছিলেন তিনি। এরপর আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেলা ১১টায় ভিডিয়ো কনফারেন্সে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভাষণ দেন।   

5/8

বিশ্বভারতীর (Visva Bharati) শতবর্ষ উদযাপন অনুষ্ঠান নিয়ে মাথাচাড়া দিয়েছিল আমন্ত্রণ বিতর্ক। আজকের অনুষ্ঠানে মঞ্চে ছিলেন রাজ্যপাল জগদীপ ভার্চুয়াল মাধ্যমে অনলাইনে আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বক্তব্য রাখলেও, উপস্থিত ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।   

6/8

শাসক শিবির তথা তৃণমূল কংগ্রেসের (TMC) তরফে দাবি করা হয়েছে যে, আজকের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়নি মুখ্যমন্ত্রীকে। আর এখানেই উস্কে উঠেছে বিতর্ক।কারণ Visva Bharati কর্তৃপক্ষ প্রকাশিত আমন্ত্রণপত্রে দেখা যাচ্ছে যে সেটি ৪ ডিসেম্বর তারিখের। আর অনুষ্ঠান ছিল আজকে, ২৪ ডিসেম্বর।  

7/8

 বিশ্বভারতী কর্তৃপক্ষ দাবি করেছে যে, আজকের অনুষ্ঠানে আসার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ  জানানো হয়েছিল। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় অনুপস্থিত  থাকেন। 

8/8

এদিকে শাসকদল তৃণমূল কংগ্রেস দাবি করেছে যে, আমন্ত্রণ দেরিতে করা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই এই ইস্যুকে কেন্দ্র বিতর্ক দানা বেঁধেছে।