নাইলন মাঞ্জায় মৃত্যুফাঁদ, বারণ সত্ত্বেও ঘুড়ি ওড়ানোয় পুলিসি অভিযান পার্ক সার্কাসে

Jun 04, 2020, 19:27 PM IST
1/5

উত্তর ও মধ্য কলকাতার বিভিন্ন এলাকা ও পার্ক সার্কাস চত্বরে ঘুড়ি ওড়ানো বেশ জনপ্রিয়। লকডাউনের সময়ে সেই হবি বেড়ে হয়েছে দ্বিগুণ। আপাত নিরীহ ঘুড়ির সুতোতেই রাস্তায় তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। পর পর বেশ কয়েকটি মারাত্মক দূর্ঘটনার পর তাই ঘুড়ি ওড়ানো রুখতে শুরু হয় পুলিসি অভিযান। এবার তা বাড়ল আরও একধাপ।

2/5

বৃহস্পতিবার পার্ক সার্কাল সংলগ্ন এলাকায় সারপ্রাইজ অভিযান চালাল কলকাতা পুলিস। ঘুড়ি লক্ষ করে ড্রোন উড়িয়ে চিহ্নিত করা হল কোথা থেকে ওড়ানো হচ্ছে। সেই অনুযায়ী ধরপাকড় চালানো হয়। বাজেয়াপ্ত করা হয় ঘুড়ি-লাটাই।

3/5

 বিশেষত পার্ক সার্কাস সংলগ্ন উড়ালপুলগুলির এক প্রান্ত থেকে অপর প্রান্তে রেলিংয়ে জড়িয়ে থাকে চিনা নাইলনের ধারাল সুতো। বাইকে আসার সময়ে তা চোখে পড়ে না আরোহীর। ফলে বাড়ছে আহতের সংখ্যা। এমনকি গত মাসেই মা উড়ালপুলে ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত্যু হয় এক ব্যক্তির।

4/5

চাইনিজ নাইলনের সুতোর জনপ্রিয়তায় আরও বাড়ছে সমস্যা। শহরে এ ধরনের সুতো বিক্রিতে নিষেধাজ্ঞা থাকলেও অভাব রয়েছে সচেতনতার। এ ধরনের সুতো যেমন ধারাল, তেমনই খালি হাতে ছেঁড়া বা কাটাও অসম্ভব। চিনা মাঞ্জা সুতো ব্যবহার করে ঘুড়ি ওড়ালে বা ওই মাঞ্জা সুতো বিক্রি করলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

5/5

পার্ক সার্কাস সংলগ্ন ব্রিজগুলিতে প্রতি ঘণ্টায় রেকার চালিয়ে সুতো কাটার ও নজরদারির ব্যবস্থা করেছে কলকাতা পুলিস।