শ্রীলঙ্কার উপকূলে ৬ দিন ধরে জ্বলছে জাহাজ, সাহায্যে ছুটে গেল ভারতীয় কোস্ট গার্ড

May 26, 2021, 18:49 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহ থেকে ভারত মহাসাগরে শ্রীলঙ্কার কন্টেনার জাহাজে জ্বলছে আগুন। হাজার চেষ্টাতেও আয়ত্তে আনা যায়নি। এবার আগুন নেভাতে সাহায্যে ছুটে গেল ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর (Indian Coast Guard) ভেসেল।

2/5

জানা গিয়েছে, এমভি এক্সপ্রেস পার্ল নামের ঐ জাহাজে কেমিক্যাল ও জ্বালানির সামগ্রী ছিল। ভারত মহাসাগরে বন্দরে প্রবেশের আগে কলম্বোর উপকূল থেকে প্রায় ১৮ কিমি দূরে আগুন লেগে যায় জাহাজটিতে। কেমিক্যাল থেকেই আগুনের সূত্রপাত বলেও উল্লেখ করা হয়।  

3/5

জাহাজে থাকা মোট ২৫ জন সদস্যকে অন্যত্র সরানো হয়েছে ইতিমধ্যেই। তাঁদের মধ্যে ৫ জন ভারতীয় ছিলেন বলে জানা গিয়েছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর 'বৈভব' ও 'বজরা' নামে দুটি জাহাজ ইতিমধ্যেই আগুন নেভানোর কাজে পাঠানো হয়েছে।

4/5

সূত্রের খবর, গত ১৫ মে ভারতের গুজরাট থেকে ১ হাজার ৪৮৬টি কনেইটনার নিয়ে সাগরপথে রওনা হয় জাহাজটি। কসমেটিকস ও প্রায় ২৫ টন নাইট্রিক এসিড ছিল। কলম্বো হয়ে সিঙ্গাপুর যাচ্ছিল জাহাজটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, শ্রীলঙ্কার তরফে সাহায্য চাওয়া হয়। অগ্নি-নির্বাপন পরিকাঠামো যুক্ত ঐ দুটি ভেসেল পাঠিয়েছে ভারত।

5/5

আগুন লাগার ঘটনায় ৬ দিন পার হয়ে যাওয়ায় দূষণের মাত্রাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্র। তাই ইতিমধ্যেই চেন্নাই থেকে তুতিকোরিনে আনা হয়েছে কোস্ট গার্ডের হেলিকপ্টারও। গোটা এলাকা আকাশপথে পরিদর্শন ও দূষণের পরিমাণ খতিয়ে দেখা হবে। গোটা অভিযানে শ্রীলঙ্কার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারতের উপকূলরক্ষী বাহিনী।