বাঁদরের আভাব, থমকে যেতে পারে করোনা টিকা তৈরির গবেষণা প্রক্রিয়া! উদ্বিগ্ন বিজ্ঞানীরা

| Sep 03, 2020, 20:21 PM IST
1/5

বাঁদরের আভাবে থমকে যেতে পারে করোনা টিকা তৈরির গবেষণা প্রক্রিয়া! প্রতিষেধক তৈরির গবেষণার ক্ষেত্রে প্রয়োজনীয় প্রাণীর ব্যাপক সংকট দেখা দিয়েছে। 

2/5

সম্প্রতি ‘আটলান্টিক ম্যাগাজিন’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মার্কিন বিজ্ঞানীরা সতর্ক করে জানিয়েছেন আমেরিকায় বাঁদরের ব্যাপক সংকট দেখা দিয়েছে প্রতিষেধক গবেষণার জন্য যা অত্যন্ত জরুরি।

3/5

‘ইউএস ন্যাশনাল প্রাইমেট রিসার্চ সেন্টার’-এর গবেষকদের মতে, রিসাস প্রজাতির বাঁদর বায়োমেডিক্যাল গবেষণার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আর এই প্রজাতির বাঁদরেরই অভাব দেখা দিয়েছে আমেরিকায়।

4/5

ক্যালিফোর্নিয়ার ন্যাশনাল প্রাইমেট রিসার্চ সেন্টারের কয়েন ভ্যান রোম্পে জানান, গত বছর, মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া ৩৫ হাজার বাঁদরের মধ্যে ৬০ শতাংশই ছিল চিন থেকে পাঠানো। করোনার কারণে এই আমদানি পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে।

5/5

করোনা সংক্রামিত বাঁদরদের রাখতে বিশেষ ধরণের বায়োস্যাফটি লেভেল-৩ পরীক্ষাগারের প্রয়োজন যাতে ভাইরাস ছড়িয়ে না পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের বায়োস্যাফটি লেভেল-৩ ল্যাবের সংখ্যা সীমিত। ফলে সব মিলিয়ে প্রতিষেধক গবেষণার কাজে সমস্যার সম্মুখীন মার্কিন বিজ্ঞানীরা।