Cyclone Dana Updates: 'সমুদ্রে নামবেন না, এখনই পুরী ছেড়ে বেরোন'! 'ডানা'র কালো ছায়ার নীচে ক্রমশ ডুবছে শ্রীক্ষেত্র...

Cyclone Dana Updates: আগামীকাল, বুধবার নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে 'ডানা'। এবার ঝড়ের নাম দিয়েছে আরবের কাতার। এর ভয়ে কাঁপছে ওডিশা।

| Oct 22, 2024, 15:00 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডানার জেরে মঙ্গলবারের বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন। আগামীকাল, বুধবার থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। এটা চলবে শুক্রবার পর্যন্ত। উত্তর ও দক্ষিণবঙ্গের সব জেলাতেই হবে বৃষ্টি। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে। সোমবার থেকেই পুরীর সমুদ্রে নামা নিষেধ। পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের বাসিন্দাদেরও সতর্ক করা হয়েছে। আগামীকাল, বুধবার নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে 'ডানা'। এবার ঝড়ের নাম দিয়েছে আরবের কাতার।

1/6

ঘণ্টায় ১২০

পুরী আর সাগরদ্বীপের মধ্যে কোথাও ডানার ল্যান্ডফল হবে। এই ঘূর্ণিঝড়ে হাওয়ার সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১২০ কিলোমিটারের মতো! 

2/6

ওডিশা

ঝড়ের জেরে ওডিশা সরকার ইতিমধ্যেই স্কুল-কলেজ ছুটি দিয়ে দিয়েছে। সতর্কবার্তা দিয়েছে মৎস্যজীবীদের জন্য।  

3/6

বিপুল বৃষ্টি

ভারতীয় মৌসম ভবন বলছে, 'সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম' ডানার জেরে ২৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ওডিশা জুড়ে ভয়াবহ বৃষ্টিপাত হবে।

4/6

উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী

ঝড় মোকাবিলার লক্ষ্যে ওডিশার মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝি একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন, কোথায় কী অবস্থা, প্রস্তুতি কোন পর্যায়ে-- তার আগাম খবরাখবর নিয়েছেন। তিনি জিরো ক্যাজুয়ালটির আশ্বাস দিয়েছেন।

5/6

১০০ শতাংশ ইভাকুয়েশন

জানা গিয়েছে, ঝড়ের প্রভাব পড়তে পারে এমন আশঙ্কা থাকা জায়গাগুলি থেকে সমস্ত মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। ওডিশা সরকার বলছে-- ১০০ শতাংশ ইভাকুয়েশন। 

6/6

জগন্নাথ মন্দিরের কী হবে?

ওডিশা সরকার সমস্ত কর্মীর ছুটি বাতিল করেছে। উপকূলবর্তী সমস্ত জেলাগুলিকে সতর্ক করেছে। এদিকে পর্যটকদের উপরও কোপ পড়ছে। তাঁদের ২৩ অক্টোবরের আগেই পুরী ছেড়ে চলে যাওয়ার জন্য় অনুরোধ জানিয়েছে সরকার। পর্যটদের এখনই সমুদ্রে নামাও নিষেধ। এই ঝড়ে কি পুরীর সৈকত বা পুরীর মন্দির ক্ষতিগ্রস্ত হবে? সৈকতের ক্ষতি হলেও, মন্দিরের ক্ষতির কোনও ভয় নেই বলেই জানা গিয়েছে।