Cuddling: উষ্ণ আলিঙ্গন শুধু মুগ্ধ যৌনতার গৌরচন্দ্রিকাই নয়! 'কাডলিং' শরীর-মনের বিস্ময়কর উপকার করে...

Why We Must Cuddle Everyday: জানা যাচ্ছে 'কাডলিং'য়ের অসম্ভব সব উপকারিতা রয়েছে। 'কাডল'কে নিছক এক বডিলি জেসচার বলে দূরে সরিয়ে রাখা যাবে না। মুগ্ধ তপ্ত যৌনসম্পর্ক তৈরির ধাপমাত্র বলেও 'কাডল'কে আর তুচ্ছ দৃষ্টিতে দেখা যাবে না!

| Feb 17, 2024, 19:42 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাগ বা কাডল তাকে যে-নামেই ডাকুন না কেন, তাকে নিছক একটা বডিলি জেসচার বলে আর দূরে সরিয়ে রাখা যাবে না। হাগ বা কাডল মুগ্ধ তপ্ত যৌনসম্পর্ক তৈরিরই ধাপমাত্র বলে আর তাকে ততটা তুচ্ছ দৃষ্টিতে দেখা যাবে না। কারণ, জানা যাচ্ছ কাডলিংয়ের অসম্ভব সব উপকারিতা রয়েছে। নানা ভাবে তা শরীরের উপকার করে। প্রায় ওষুধের মতো। কী কী করে তা?

 

1/7

সকলেই

তার আগে জেনে নিন, হাগ বা কাডল কিন্তু শুধু যৌনসম্পর্কের মধ্যে যাঁরা আছেন তাঁদেরই একচেটিয়া সম্পত্তি নয়। হাগ বা কাডল হতে পারে সন্তানের সঙ্গে তার বাবা-মায়ের, হতে পারে, দুই বন্ধুর ভিতরে। যার সঙ্গেই হোক না কেন, এর সুফল কিন্তু সব ক্ষেত্রেই এক। 

2/7

'বন্ডিং হরমোন'

কী হয় এতে? কাডলিংয়ে 'বন্ডিং হরমোন' বা অক্সিটোসিনের ক্ষরণ হয়। এই ক্ষরণ উভয়ের মধ্যে অন্তরঙ্গতাই শুধু বৃদ্ধি করে না, বাড়ায় পারস্পরিক আস্থা, বিশ্বাস, অ্যাটাচমেন্ট।

3/7

শারীরিক উপকার

আর এর পাশাপাশি অসংখ্য শারীরিক উপকার হয়।

4/7

স্ট্রেস হরমোনে না

হাগ বা কাডল স্ট্রেস হরমোন কমায়। স্ট্রেস হরমোন রক্তচাপের উপর প্রভাব ফেলে, অ্যাংগজাইটি ডেকে আনে। হাগ বা কাডলিং স্ট্রেস হরমোনের ক্ষরণ কমিয়ে এগুলোকে নিয়ন্ত্রণ করে। 

5/7

পেনকিলার

শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি যে, হাগ বা কাডল পেনকিলারের কাজ করে। শারীরিক নানা ব্যথা-যন্ত্রণার উপশম ঘটায়।  

6/7

হ্যাপি হরমোন

কাডলিং মুড এলিভেটর হিসেবে কাজ করে। মনটা ফুরফুরে করে তোলে। শরীরে ও মনে সুখের ভাব ছড়িয়ে দেয়।

7/7

স্ট্রেস কমায়

কাডলিং হার্টের স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হার্ট ভালো রাখে। স্ট্রেস কমায়।