Shantiniketan | Vasantotsav: প্রথম ফাল্গুনেই বসন্তকে আবাহন জানাল শান্তিনিকেতনের 'পাঠভবন'...

Shantiniketan | Vasantotsav: শান্তিনিকেতনে দোলের দিনের বসন্ত-উৎসব খুবই গুরুত্বপূর্ণ। দূর-দূরান্ত থেকে বহু মানুষ সেদিন শান্তিনিকেতনে আসেন। কিন্তু, সেই উৎসবে মূলত বিশ্বভারতীর সঙ্গীত ভবনের পড়ুয়ারাই অংশ নেন।

| Feb 17, 2024, 17:39 PM IST

প্রসেনজিৎ মালাকার: আজ, শনিবার বিশ্বভারতীর পাঠভবনের পড়ুয়ারা বসন্তের আবাহন-অনুষ্ঠান করল। ফাল্গুন-চৈত্র এই দুমাস বসন্ত। তবে, ফাল্গুনের শুরুতেই পাঠভবনের পক্ষ থেকে বসন্তকে আবাহন জানানো হয়। শান্তিনিকেতনে দোলের দিনের বসন্ত-উৎসব খুবই গুরুত্বপূর্ণ। দূর-দূরান্ত থেকে বহু মানুষ সেদিন শান্তিনিকেতনে আসেন। কিন্তু, সেই উৎসবে মূলত বিশ্বভারতীর সঙ্গীত ভবনের পড়ুয়ারাই অংশ নেন। পাঠভবনের পড়ুয়াদের সেই বসন্ত-উৎসবে তেমন সক্রিয় অংশগ্রহণ থাকে না। তাই পাঠভবনের পড়ুয়াদের নিয়ে তাদের একটা নিজস্ব বসন্ত উৎসব অনুষ্ঠিত হয় এখানে। সেটিই হল আজ, শনিবার। 

1/7

বসন্ত উৎসব

শনিবার সকাল সাড়ে আটটা থেকে পাঠভবনের আম্রকুঞ্জের জহরবেদিতে অনুষ্ঠান শুরু হয়।

2/7

বসন্তের আবাহন

বসন্ত উৎসবে যে সমস্ত নৃত্য ও সঙ্গীত পরিবেশিত হয় এদিন সেই সমস্ত গানের মধ্য দিয়েই বসন্তের আবাহন করল পাঠভবনের ছোট থেকে বড় সমস্ত শ্রেণির পড়ুয়ারা। 

3/7

উদ্দীপনাময়

এদিনের অনুষ্ঠানে আড়ম্বর কম থাকলেও পড়ুয়াদের মধ্যে উৎসাহ উদ্দীপনার কোনও খামতি ছিল না। 

4/7

নৃত্যগীতে

জহরবেদিকে ফুল দিয়ে সাজানো, তাতে আলপনা আঁকা-সহ অন্যান্য কাজ পড়ুয়ারা নিজেরাই করে। এবারেও করেছে।

5/7

বসন্ত পঞ্চমী

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, আগে বসন্ত পঞ্চমী অর্থাৎ, সরস্বতী পুজোর দিন সন্ধ্যায় এই অনুষ্ঠান হত। কিন্তু, বিশ্বভারতী যেহেতু ব্রাহ্মমতে প্রতিষ্ঠিত সেজন্য সেই অনুষ্ঠান পরে বন্ধ হয়ে যায়।

6/7

আম্রকুঞ্জে

পরবর্তী সময়ে আম্রকুঞ্জে এই অনুষ্ঠান হয়ে আসছে।

7/7

প্রকৃতির উদযাপন

পাঠভবনের অধ্যক্ষা বোধিরূপা সিনহা বলেন, শান্তিনিকেতনে প্রকৃতির উদযাপন আমাদের জীবনচর্যার একটা বড় অঙ্গ। তারই একটি অন্যতম নিবেদন আমাদের পাঠভবনের এই বসন্তের আবাহন। বসন্তকে স্বাগত জানানোর জন্য প্রতিবছর আমরা এই অনুষ্ঠান করে থাকি।