Makar Sankranti 2024: জেনে নিন, কবে মকর সংক্রান্তি, কখন শুভ মুহূর্ত...

Makar Sankranti 2024: প্রতি বছর পৌষ মাসে সূর্যের মকর রাশিতে প্রবেশের সময়কে মকর সংক্রান্তি বলা হয়। হিন্দু ধর্মে মকর সংক্রান্তির বিশেষ গুরুত্ব রয়েছে।

| Jan 12, 2024, 14:02 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর পৌষ মাসে সূর্য দেবতার মকর রাশিতে প্রবেশের সময়কে মকর সংক্রান্তি বলা হয়। হিন্দু ধর্মে মকর সংক্রান্তির বিশেষ গুরুত্ব রয়েছে। এদিন সূর্য দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণে প্রবেশ করে।

(Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)

1/7

উত্তরায়ণ

মকর সংক্রান্তি তিথিতে সূর্য যে উত্তরায়ণে গমন করেন, সেটা বিশেষ শুভ মনে করা হয় এবং এদিন সূর্য দেবতার বিশেষ পুজোও করা হয়। 

2/7

সময়

আগামী ১৫ জানুয়ারি ভোর ২টো ৪৫ মিনিটে সূর্য ধনু রাশি থেকে বেরিয়ে মকর রাশিতে প্রবেশ করবেন। আর সূর্যদেব মকর রাশিতে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই শুরু মকর সংক্রান্তি।

3/7

পৌষ মাসের শুক্লপক্ষ

প্রতি বছর পৌষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। 

4/7

শুভ মুহূর্ত

এই দিন পুজোর শুভ সময় শুরু হবে হবে সকাল ৭টা ১৫ মিনিট থেকে এবং তা থাকবে বিকেল ৫টা ৪৬ মিনিট পর্যন্ত।

5/7

স্নান

শুধু বাংলা নয়, গোটা দেশে এই উৎসব পালিত হয়। মকর সংক্রান্তি উপলক্ষে লক্ষাধিক ভক্ত স্নান করেন। মকর সংক্রান্তিতে স্নান অতি বিশেষ ব্যাপার।

6/7

পুজো-জপ-দান

এদিন স্নানের পরে পুজো, জপ ও দানধ্যান রীতি। বলা হয়, এই তিথিতে খিচুড়ি এবং বস্ত্র দানে বিশেষ পুণ্যলাভ হয়।

7/7

নিরামিষ

মকর সংকন্তির দিনে আমিষ খাবার খেতে নেই। নিরামিষ খাবার খাওয়াই রীতি।