Bangla Bandh: কতক্ষণ বনধ? রাস্তায় কি বেরনো যাবে না? রাজ্য জুড়ে বুধবারও চলবে ক্ষোভ-বিক্ষোভ-প্রতিবাদ?

12-Hour Bangla Bandh: পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির তরফে সুকান্ত মজুমদার আগামী কাল ১২ ঘণ্টার বনধের ডাক দিলেন। তৃণমূলের তরফে কুণাল ঘোষ জানিয়েছেন, আগামী কাল ২৮ অগাস্ট কোনও বাংলা বনধ হবে না।

| Aug 27, 2024, 16:54 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর কাণ্ডে প্রতিবাদে আজ, মঙ্গলবার নবান্ন অভিযান হল। সেই কর্মসূচিকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল সাঁতরাগাছি, বড়বাজার। 'পুলিসের উসকানি ছিল, তারা প্রচুর মানুষকে মারধর করেছেন', বললেন শুভেন্দু অধিকারী। বিরোধী দলনেতার মতে, 'ছাত্রসমাজ থেকে বলেছিল, বাধা দিলে প্রতিরোধ হবে। কিন্তু আমরা সংযত থাকব। তাঁরা সেকাজটা করেছেন'। কিন্তু এর পরেও বনধ ডাকল বিজেপি।

1/7

১২ ঘণ্টার বনধ

পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির তরফে সুকান্ত মজুমদার আগামীকাল ১২ ঘণ্টার বনধের ডাক দিলেন।

2/7

সুকান্ত উবাচ

কী বললেন সুকান্ত? তিনি বলেছেন, ছাত্রসমাজের নবান্ন অভিযান প্রতিহত করতে পুলিস পড়ুয়াদের উপর অত্যাচার করেছে।

3/7

পুলিসের দিকে তির

পুলিস মারধর করেছে, লাঠি চালিয়েছে, ছাত্রদের মেরেছে। পুলিসের অভব্যতা ও নির্মমতার প্রতিবাদেই এই বনধ, বলে জানিয়েছে রাজ্য বিজেপি। 

4/7

বিজেপির ডাক

এদিকে বিজেপির এই বনধের ডাকের তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল। তারা বলেছে, ওরা কি ভেবেছিল, নবান্ন অভিযান ডাকবে আর পুলিশ থাকবে না? ওরাই ব্যরিকেড ভেঙেছে। পুলিসকে পাথর, ইট মারা হয়েছে। একাধিক পুলিসকর্মী আহত। এরপর আবার বাংলা বনধও ডাকল। এখন আর জাস্টিস চাইছে না। এখন চেয়ার চাইছে। এটা একটা বড় প্লট। পুলিস রক্তাক্ত হয়েও সংযম দেখিয়েছে।

5/7

তৃণমূলের বক্তব্য

তৃণমূলের তরফে কুণাল ঘোষ জানিয়েছেন, আগামী কাল ২৮ অগাস্ট কোনও বাংলা বনধ হবে না। বাংলা বনধ সাধারণ মানুষ ব্যর্থ করবেন। শকুনেরা অরাজকতা করছে। এদের ফাঁদে পা দেবেন না। রাজনৈতিক অরাজকতা করছে। সুকান্ত মজুমদারের ডাকা বনধ ব্যর্থ করুন।

6/7

সাধারণ মানুষ?

আর এই পরিস্থিতিতে কী করবেন সাধারণ মানুষ? বুধবারের ১২ ঘণ্টার যে বাংলা বনধ ডেকেছে বিজেপি, তাতে রাস্তার পরিস্থিতি কেমন থাকবে? রাস্তায় কি আদৌ বেরনো যাবে? প্রয়োজনীয় পরিষেবাটুকু মিলবে তো?

7/7

আলাপন বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় বুধবারের বনধ নিয়ে সরকারের মতামত জানিয়ে দিলেন। তিনি বলেছেন, 'ছাত্রদের প্রতি আমাদের সহানুভুতি আছে। তবে কালকের বনধকে মানা হবে না। বনধ বা আন্দোলনের নামে স্বাভাবিক জীবন বিঘ্নিত করা হচ্ছে। কাল সব খোলা থাকবে। সরকার সব নর্মাল রাখার ব্যবস্থা করবে।' পাশাপাশি আজকের নবান্ন অভিযান নিয়ে আলাপন বলেন, 'পুলিস আজ যথাসম্ভব শান্ত থেকেছে।'