Men Be Wiped Out: অচিরেই পুরুষশূন্য হবে এ পৃথিবী! সসাগরা বসুন্ধরা থাকবে শুধু মেয়েদের দখলে...

New Sex-determination Systems: যে ডিম্বাণুর নিষেক ঘটে, সেটি এক্স ক্রোমোজোম বহনকারী না ওয়াই ক্রোমোজোম বহনকারী শুক্রাণুর সঙ্গে মিলিত হচ্ছে, তার উপরই নির্ভর করে যে-সন্তান জন্মাবে, সে পুত্র হবে, না, কন্যা। সৃষ্টির এই চিরাচরিত ধারাতেই এসেছে ব্যাঘাত। কেন?

| Aug 27, 2024, 14:55 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানুষের দেহের প্রতি কোষে একজোড়া সেক্স ক্রোমোজোম থাকে। নারীদেহে এই একজোড়া সেক্স ক্রোমোজোমের দুটিই এক্স ক্রোমোজোম। অন্যদিকে, পুরুষের দেহে একটি এক্স, অপরটি ওয়াই ক্রোমোজোম। যে ডিম্বাণুর নিষেক ঘটে, সেটি এক্স ক্রোমোজোম বহনকারী না ওয়াই ক্রোমোজোম বহনকারী শুক্রাণুর সঙ্গে মিলিত হচ্ছে, তার উপরই নির্ভর করে যে-সন্তান জন্মাবে সে পুত্র না কন্যা হবে। আর সৃষ্টির এই চিরাচরিত ধারাতেই এসেছে ব্যাঘাত। উঠছে প্রশ্ন।

1/6

'প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস'

জার্নালের নাম 'প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস'। এই জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র স্রেফ বোমা ফাটিয়েছে!

2/6

পুরুষশূন্য মেদিনী

কী বোম? জানা গিয়েছে, অচিরেই এমন দিন আসছে, যখন পৃথিবী নামক গ্রহে আর থাকবে না কোনও পুরুষ! 

3/6

নারীশাসিত

পুরুষশূন্য মেদিনীতে রাজ করবে শুধু মেয়েরাই! এ বিশ্ব জুড়ে থাকবে শুধু মেয়েরাই। তারাই শাসন করবে এই গ্রহ।

4/6

ইঁদুর

আসলে ইঁদুর নিয়ে পরীক্ষা হয়েছিল। তাতে দেখা গিয়েছে, 'মেল-ডিটারমিনিং জিন' তথা 'ওয়াই ক্রোমোজোমে' আসছে বড় মাপের বিবর্তন। গবেষণা বলছে, মানুষের 'ওয়াই' ক্রোমোজোম ক্রমশ সংকুচিত হচ্ছে। এবং ধীরে ধীরে সংকুচিত হতে-হতে একসময় চিরতরে হারিয়েই যেতে পারে 'ওয়াই' ক্রোমোজোম।

5/6

'ওয়াই'-এর সংকট

আর পুরুষের ওই 'ওয়াই ক্রোমোজোমে'র সাহায্যেই (পুরুষদেহে একটি 'এক্স' ক্রোমোজোম, অন্যটি 'ওয়াই') একজন নারী তাঁর 'এক্স' ক্রোমোজোমের (নারীদেহে দুটোই 'এক্স' ক্রোমোজোম) মিলনে  পুত্রসন্তানের জন্ম দেন। কিন্তু, সেই ওয়াই ক্রোমোজোমই যদি ধীরে ধীরে হারিয়ে যায়, তাহলে আর নারী তাঁর 'এক্স'-এর সঙ্গে জুড়ি বাঁধার জন্য কোথায় পাবেন পুত্রের জন্য প্রয়োজনীয় ওয়াই?

6/6

অচেনা পৃথিবী

সুতরাং, এভাবে চলতে থাকলে আর পৃথিবীতে পুরুষের অস্তিত্ব থাকবে না। ক্রমশই এ গ্রহ থেকে বিলুপ্ত হয়ে যাবে পুরুষ। থাকবে শুধু নারী! এখন মানুষের এক্স ক্রোমোজোমে প্রায় ৯০০টি জিন রয়েছে, ওয়াই-তে ৫৫টি জিন ও প্রচুর নন-কোডিং ডিএনএ রয়েছে। এর অর্থ, গত ১৬৬ মিলিয়ন বছরে ওয়াই ক্রোমোজমের বাকি জিনগুলি নষ্ট হয়েছে। প্রতি মিলিয়ন (১০ লক্ষ) বছরে প্রায় ৫টি করে জিন নষ্ট হয়েছে, আর এভাবে চলতে থাকলে শেষ ৫৫টি জিন আগামী ১১ মিলিয়ন (১১০ লক্ষ) বছরে শেষ হয়ে যাবে। তখন পৃথিবীতে হয়তো শুধু কন্যাসন্তানের জন্মই হবে। ফলে, আজ থেকে বহু লক্ষ বছর পরে এ গ্রহে কেউ পা রাখলে, সে হয়তো আর এ পৃথিবীকে চিনতে পারবে না!