'জার্নি' এখন অতীত, কাতারের ঘাস ছুঁয়ে এবার ছুটে চলেছে দুরন্ত 'স্বপ্ন'...

World Cup Match Ball: 'আল রিহালা'। আরবি এই শব্দের অর্থ 'জার্নি'। কিন্তু জার্নি নামের এই বলে এখন আর খেলা হচ্ছে না। তার জায়গায় এসেছে 'আল হিল্ম', যার অর্থ 'স্বপ্ন'।

| Dec 14, 2022, 18:16 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বল বদলে যায়। ফুটবল বিশ্বকাপে প্রতিবছরই নতুন নতুন বলে খেলা হয়। তাদের নতুন নতুন নাম। এবারও এসেছে নতুন বল। নাম তার 'আল রিহালা'। আরবি এই শব্দের অর্থ 'জার্নি'। কিন্তু জার্নি নামের এই বলে এখন আর খেলা হচ্ছে না। তার জায়গায় এসেছে 'আল হিল্ম', যার অর্থ 'স্বপ্ন'।  

 

1/6

কোয়ার্টার ফাইনাল পর্যন্ত

কোয়ার্টার ফাইনাল পর্যন্ত আল রিহালা বলেই খেলা হয়েছে।   

2/6

পায়ে পায়ে এগিয়ে যাওয়া

এবার দুটি সেমি-ফাইনাল (একটি ম্যাচ ইতিমধ্যেই খেলা হয়ে গিয়েছে), একটি প্লে-অফ (থার্ড পজিশনের জন্য খেলা) এবং ফাইনাল। এই ম্যাচগুলির জন্য বেছে নেওয়া হয়েছে ভিন্ন এক বল। নাম তার আল হিল্ম', যার অর্থ 'স্বপ্ন'।      

3/6

বল নির্মাণে অ্যাডিডাস

দুটি বলই তৈরি করেছে অ্যাডিডাস। তাদের এবারের উপজীব্য কানেকটেড বল টেকনোলজি।     

4/6

মেসির হাতে আল রিহালা

এখন পর্যন্ত আল রিহালা নিয়ে কোনও ধরনের আপত্তির কথা কোনও তরফেই শোনা যায়নি। আশা করা যায়, আল হিল্ম নিয়েও কোনও সমস্যা হবে না।      

5/6

স্বপ্নের দিকে যাত্রা

দুটো বলের নামই খুব তাৎপর্যপূর্ণ। প্রথম বলের নাম জার্নি বা যাত্রা। যে সময়ে টুর্নামেন্ট শুরু হল তখন প্রতিটি দলের সামনেই লম্বা রাস্তা পড়ে রয়েছে। সে সময়ে প্রতিটি দলই নিজেদের জার্নিতে শামিল হয়েছিল।     

6/6

ফাইনালের স্বপ্ন

কিন্তু কোয়ার্টার ফাইনাল মিটে যাওয়ার পরে এখন আর জার্নির বিষয়টা ঠিক সেভাবে নেই। সামনে মাত্রই চারটে ম্যাচ (এখন তিনটে ম্যাচ)। কারা বেরিয়ে গেল, কারা রয়ে গেল সেটাও পরিষ্কার। মাত্র একটা ম্যাচের বাধা টপকালেই পৌঁছে যাওয়া যাবে ফাইনালে। ফলে জার্নি এখন শেষ, এবার শুধু স্বপ্ন দেখার পালা।