২ জানুয়ারি থেকে প্রতি রাজ্যে শুরু হচ্ছে ভ্যাকসিন দেওয়ার Dry Run

বৃহস্পতিবার, দেশের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ডাঃ ভিজি সোমানি বলেছেন, "সম্ভবত নতুন বছরে আমাদের হাতে নতুন কিছু আসতে চলেছে"।

Updated By: Dec 31, 2020, 04:11 PM IST
 ২ জানুয়ারি থেকে প্রতি রাজ্যে শুরু হচ্ছে ভ্যাকসিন দেওয়ার Dry Run

নিজস্ব প্রতিবেদন: New Year- এর শুরুতে দেশ জুড়ে প্রতিটি রাজ্যে শুরু হচ্ছে করোনা ভ্যাকসিন দেওয়ার ড্রাই রান। আগামী ২ জানুয়ারি থেকে এই ড্রাই রান চালু হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক৷

প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের জেলায় জেলায় ও প্রত্যন্ত গ্রামেও ড্রাই রান চালানো হবে বলে খবর। এই ড্রাই রানে মূলত দেখা হবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ভ্যাকসিন প্রয়োগের পরিকাঠামো কতটা তৈরি? সেটা যাচাই করাই ড্রাই রানের মূল লক্ষ্য ৷ এর আগে পঞ্জাব, অসম, গুজরাত এবং অন্ধ্রপ্রদেশে ২৮ ও ২৯ ডিসেম্বর করোনার প্রতিষেধক দেওয়ার ড্রাই রান চলেছিল। ২ জানুয়ারি থেকে ড্রাই রান চলাকালীন রেকর্ড করা হবে গোটা বিষয়টি। তারপর চলবে পর্যবেক্ষণ। যে তথ্য তুলে দেওয়া হবে কেন্দ্রের হাতে।  

টিকা মজুতের স্টোরেজ পরীক্ষা, সেখান থেকে টিকাকরণ কেন্দ্রে নিয়ে যাওয়া, টিকাকরণ কেন্দ্রে চিকিৎসাকর্মী ও টিকাগ্রহীতাদের নিয়ে যাওয়া, করোনা সুরক্ষাবিধি পালন, অ্যাপে টিকাকরণের তথ্য আপলোড-- ইত্যাদি নানা কিছুর ট্রায়াল রান এই কর্মসূচির লক্ষ্য।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দু-দিনের ড্রাই রানে সন্তুষ্ট কেন্দ্র। এখন দেখা যাক, ২ জানুয়ারি থেকে চলা ড্রাই রান কতটা সারা দিচ্ছে। নতুন বছরে টিকাকরণ প্রত্যাশার মাঝে দেশব্যাপী ড্রাই রান শুরু হওয়ার খবর এসেছে। বৃহস্পতিবার, দেশের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ডাঃ ভিজি সোমানি বলেছেন, "সম্ভবত নতুন বছরে আমাদের হাতে নতুন কিছু আসতে চলেছে"।

বছর শুরুর প্রথম দিনে ড্রাই রান ও আগামী দিনে কবে থেকে ভ্যাকসিন দেওয়া হবে বা কোন ভ্যাকসিন ভারতে সবুজ সংকেত পেতে পারে তাই নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।  

Tags:
.