ব্রিটেনে অনুমোদন পেল অক্সফোর্ডের ভ্যাকসিন Covishield, অপেক্ষা ভারতেও

ভারতে কোভিশিল্ড(Covishield) তৈরি করছে সেরাম ইনস্টিটিউট

Updated By: Dec 30, 2020, 03:15 PM IST
ব্রিটেনে অনুমোদন পেল অক্সফোর্ডের ভ্যাকসিন Covishield, অপেক্ষা ভারতেও

নিজস্ব প্রতিবেদন: করেনার নতুন প্রজাতি নিয়ে আতঙ্ক বাড়ছে ব্রিটেনে। কোভিডের এই নতুন প্রজাতিটি হুহু করে ছড়াচ্ছে ব্রিটেনের বিভিন্ন জায়গায়। এরকম এক পরিস্থিতিতে সাধারণের ওপরে প্রয়োগের জন্য Oxford ও Astrazenca-র যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিন Covishield-কে অনুমোদন দিল ব্রিটেন।

আরও পড়ুন-গাড়িতে এক বান্ধবীর সামনেই অন্যজনকে শ্লীলতাহানি, ২ বন্ধুর নামে FIR

ব্রিটেনের স্বাস্থ্য দফতরের তরফে বলা হয়েছে, 'দেশের Medicines and Healthcare products Regulatory Agency (MHRA)-র সুপারিশ মেনে নিয়েছে সরকার। ফলে এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়া হল। ৪ সপ্তাহ ও ১২ সপ্তাহের মাথায় দুটি ডোজ দেওয়া হবে গ্রাহককে। ট্রায়ালে দেখা গিয়েছে ওই ভ্যাকসিন নিরাপদ।

এদিকে  ব্রিটেনে ওই ভ্যাকসিনের অনুমোদন পাওয়ার পর ভারতে কোভ্যাকসিনের অনুমোদন পাওয়ার সম্ভাবনা আরও প্রবল হয়ে উঠল। ভারতে ওই ভ্যাকসিন তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। 

দেশে করোনা ভ্যাকসিনের ছাড়পত্র মেলায় খুশি প্রধানমন্ত্রী বরিস জনসন। এক টুইটে তিনি লিখেছেন, দারুন খবর। ব্রিটেনের করোনা গবেষণায় এটি একটি বড় সাফল্য।  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে। এবার যত তাড়াতাড়ি সম্ভব ওই ভ্যাকসিন সাধারণ মানুষকে দেওয়া হবে।

আরও পড়ুন-রাজ্যপালের অপসারণের দাবি, রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি TMC-র

ভারতে কোভিশিল্ড(Covishield) তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ইতিমধ্য়েই ওই ভ্যাকসিন জরুরি ক্ষেত্রে প্রয়োগের জন্য আবেদন করেছে সেরাম। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ১ জানুয়ারি কোনও একটি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হতে পারে দেশে। 

.