সাংসদ-বিধায়ক দেখলেই এবার করজোড়ে উঠে দাঁড়াবে যোগী রাজ্যের সরকারি কর্মীরা!

Updated By: Oct 21, 2017, 06:19 PM IST
সাংসদ-বিধায়ক দেখলেই এবার করজোড়ে উঠে দাঁড়াবে যোগী রাজ্যের সরকারি কর্মীরা!

নিজস্ব প্রতিবেদন : 'স্ট্যান্ড আপ! উঠে দাঁড়াও!' সাংসদ অথবা বিধায়কদের দফতরের অন্দরে দেখলেই এবার জোড়হাতে উঠে দাঁড়িয়ে তাঁদের স্বাগত জানাতে হবে। কাজ শেষে তাঁরা যখন বেরিয়ে যাবেন তখনও করজোড়ে সাংসদ ও বিধায়কদেরকে বিদায় জানাতে হবে সরকারিকর্মী থেকে আমলাদের। রাজ্যস্তরে এমনই নির্দেশ দিল উত্তরপ্রদেশ সরকার।

যোগী প্রশাসনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও আমলা যদি এই নির্দেশ না মানেন, তাহলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। জেলাশাসক, পুলিস, স্থানীয় প্রধান সহ উত্তরপ্রদেশ সরকারের সকল অফিসারদের প্রতি লাগু হবে এই নিয়ম। পাশাপাশি এটাও বলা হয়েছে, কোনও আমলা যদি সাংসদ এবং বিধায়কের নির্দেশ অনুসারে কাজ করতে না পারেন, তবে তা খুব নম্রভাবে জানাতে হবে। এমনকি কোনও সরকারি অনুষ্ঠানে আমলাদের প্রধান অতিথি হিসেবে যেতেও নিষেধ করা হয়েছে।

যোগী সরকারের যুক্তি, আইনপ্রণেতা ও পারিষদরা সবার উপরে। তাই তাঁদেরকে সবার শ্রদ্ধা জানানো উচিত। পাশাপাশি এটাও বলা হয়েছে যে, সাংসদ ও বিধায়কদের দাবি অনেকসময়ই তাঁরা যখন কোনও নির্দেশ দেন, অফিসাররা মন দিয়ে সেটা শোনেন না। সেই অভ্যাস পাল্টানোর জন্যও এই নয়া নির্দেশিকা।

কিন্তু নয়া নির্দেশিকার প্রবল বিরোধিতা করেছে বিরোধীরা। একদিকে যখন মোদী সরকার ভিআইপি সংস্কৃতির অবলুপ্তি ঘটাতে নির্দেশিকা জারি করে দেশ থেকে লাল বাতি ব্যবহার ইতিহাস করে দিল, তখন যোগী সরকারের এহেন পদক্ষপকে দিশাহীন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, উত্তরপ্রদেশের এই নয়া নিয়ম আদতে ভিআইপি সংস্কৃতির চরম রূপ বলে তাঁদের মত।

আরও পড়ুন, "তামিল অহঙ্কারকে খাটো করবেন না", মার্শাল ইস্যুতে মোদীকে আক্রমণ রাহুলের

.