সর্বজনীন দুর্গাপুজোয় না, কিন্তু রামলীলা হবে! উত্তরপ্রদেশে যোগীর সরকারের নির্দেশ

যোগী আদিত্যনাথের দাবি, রামলীলা একটি বহু প্রাচীন প্রথা। এত প্রাচীন প্রথা কোনওভাবেই ভাঙা যায় না। তাই মহামারীর মধ্যেও রামলীলার আয়োজন করতে হবে।

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 28, 2020, 04:42 PM IST
সর্বজনীন দুর্গাপুজোয় না, কিন্তু রামলীলা হবে! উত্তরপ্রদেশে যোগীর সরকারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদন- করোনা পরিস্থিতিতে এবার দেশের অনেক রাজ্যেই জাঁকজমক করে দুর্গাপুজোর হবে না। এমনকী এই রাজ্যেও দুর্গাপূজোয় এবার অন্যবারের মতো ঝাঁ-চকচকে ব্যাপার থাকবে না। ইতিমধ্যে ওড়িশার সরকার দুর্গাপুজো আয়োজন নিয়ে একাধিক গাইডলাইন দিয়েছে। আর এবার উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার জানিয়ে দিল, প্যান্ডেল খাটিয়ে এবার সার্বজনীন দূর্গা পূজো করা যাবে না। পুজো করতে হলে বাড়িতে মূর্তি প্রতিষ্ঠা করে করতে হবে। তবে যোগী রামলীলা আয়োজনে ছাড়পত্র দিয়েছেন। 

যোগী আদিত্যনাথের দাবি, রামলীলা একটি বহু প্রাচীন প্রথা। এত প্রাচীন প্রথা কোনওভাবেই ভাঙা যায় না। তাই মহামারীর মধ্যেও রামলীলার আয়োজন করতে হবে। তবে রামলীলা আয়োজনের জন্য কিছু বিধিনিষেধ পালন করতে বলেছেন যোগী। এই যেমন, রামলীলা দেখার জন্য কোনও ময়দানে ১০০ জনের বেশি লোক আসতে পারবে না। প্রত্যেকের মুখে মাস্ক থাকতে হবে। ময়দান স্যানিটাইজেশন-এর ব্যবস্থা রাখতে হবে কর্তৃপক্ষকে। 

আরও পড়ুন-  আনলক-৫-এর ছাড় নিয়ে কি পঞ্চমুখ হতে পারবে দেশবাসী, অপেক্ষা!

দুর্গাপুজো, দশেরা, রামলীলা, নবরাত্রির মতো একের পর এক উত্সবের সময় উত্তরপ্রদেশের বহু জায়গায় মেলা বসে। কিন্তু এবার মেলায় নিষেধাজ্ঞা জারি করেছে যোগীর সরকার। বলা হয়েছে, মেলা হলেই বহু লোকের সমাগম হবে। ফলে সংক্রমণের হার বৃদ্ধির সম্ভাবনা থাকবে। দুর্গা পুজো প্যান্ডেলে আয়োজন করা হলেও ভীড় জমতে পারে। তাই এবার কেউ দুর্গা পুজো করতে চাইলে তাকে বাড়িতেই মূর্তি প্রতিষ্ঠা করে আয়োজন করতে হবে। কিন্তু এরই মধ্যে অনেকেই প্রশ্ন তুলেছেন, তাহলে খোলা ময়দানে রামলীলা আয়োজন করলে কি সংক্রমণের হার বাড়ার সম্ভাবনা থাকবে না! যোগীর সরকার আরো জানিয়েছে, সামনে বিয়ের মরশুম। তাই ব্যান্ড পার্টি নিয়ে বরযাত্রী যেতে পারবে। তবে সেক্ষেত্রেও সোশ্যাল ডিসটেন্সিং-এর নিয়ম পালন করতে হবে বরযাত্রীদের।

.