World Book Fair 2023: বিশেষ অতিথি ছবি ও কবিতার দেশ ফ্রান্স; শুরু হল ওয়ার্ল্ড বুক ফেয়ার...

World Book Fair 2023: বইপ্রেমীরা এই সময়টার জন্যই অপেক্ষা করে থাকেন। শুরু হতে চলেছে বিশ্ব গ্রন্থমেলা, ওয়ার্ল্ড বুক ফেয়ার। দিল্লিতে এই বহু প্রতীক্ষিত মেলা শুরু হচ্ছে আজ, ২৫ ফেব্রুয়ারি, চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। দিল্লির প্রগতি ময়দানে এই মেলা আয়োজিত হয়েছে। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা।

Updated By: Feb 25, 2023, 02:17 PM IST
World Book Fair 2023: বিশেষ অতিথি ছবি ও কবিতার দেশ ফ্রান্স; শুরু হল ওয়ার্ল্ড বুক ফেয়ার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাকে উঠবে নতুন বই। পুরনো বইগুলিকে একটু সরিয়ে-নড়িয়ে নতুন কেনা বইয়ের জন্য জায়গা করে দিতে হবে তো! আর বইপ্রেমীরা তো এই সময়টার জন্যই অপেক্ষা করে থাকেন সারা বছর। কেননা, শুরু হতে চলেছে বিশ্ব গ্রন্থমেলা, ওয়ার্ল্ড বুক ফেয়ার। নিউ দিল্লি ইন্টারন্যাশনাল বুক ফেয়ার। দিল্লিতে এই বহু প্রতীক্ষিত মেলা শুরু হচ্ছে আজ, ২৫ ফেব্রুয়ারি, চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। দিল্লির প্রগতি ময়দানে এই মেলা আয়োজিত হয়েছে। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা। 

আরও পড়ুন: Sangeet Natak Akademi Fellowships and Awards: দেশ জুড়ে ১২৮ জন শিল্পী সম্মানিত! পণ্ডিত স্বপন চৌধুরী পেলেন একাডেমি ফেলোশিপ...

এই কদিন প্রগতি ময়দান বইপ্রেমীদের কল্লোলে মুখরিত থাকত। গত ৫০ বছর ধরে এই ময়দান বইপ্রেমীদের কাছে একটা আইকনিক ভেনু হয়ে দাঁড়িয়েছে। এবারের এই বইমেলার থিম আজাদি কা অমৃত মহোৎসব। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে এই থিম। এবারের বইমেলায় প্রচুর নতুন বইপত্র আসছে। 

ওয়ার্ল্ড বুক ফেয়ার ভেনু ও সময়:

আরও পড়ুন: Congress Plenary Meet: কংগ্রেস প্লেনারি মিট, বক্তব্য রাখবেন সোনিয়া গান্ধী

নিউ দিল্লির মথুরা রোডে প্রগতি ময়দানে ২৫ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮ট পর্যন্ত এই মেলা চলবে।

এই মেলায় ঢুকতে কি এন্ট্রি ফি লাগবে? 

বাচ্চাদের জন্য ১০ টাকা, বড়দের জন্য ২০ টাকা। তবে স্কুলের বাচ্চাদের জন্য, সিনিয়র সিটিজেনদের জন্য এবং বিশেষ ভাবে সক্ষমদের ক্ষেত্রে মেলাপ্রাঙ্গণে ঢুকতে কোনও টাকা লাগবে না।

ওয়ার্ল্ড বুক ফেয়ার থিম:
 
এ বছরটি ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি-বছর। চলছে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন। এই ধরনের যে কোনও মেলায় পাঠকদের সামগ্রিক উন্নতির জন্য একটা লক্ষ্য থাকে। সোশিওকালচারাল, পলিটিকাল, ইকনমিক-- সব রকম উন্নতির জন্যই এই লক্ষ্য রাখা হয়। 

গেস্ট অফ অনার:

এবারের এই বইমেলায় ফ্রান্স হচ্ছে 'গেস্ট অফ অনার'। 

এবারের বইমেলার ক্ষেত্রে কিছু বিশেষ ব্যাপার থাকছে:

১) এবারের এই বিশ্ব বইমেলায় থাকছে জি ২০ প্যাভিলিয়ন

২) থাকছে এইপি জোন-- এখানে রয়েছে এড-টেক জোন, ইভেন্ট জোন, প্রেজেন্টেশন এরিয়া

৩) থাকছে ফরেন প্যাভিলিয়ন-- এবারে ফ্রান্স যেহেতু 'গেস্ট অফ অনার' ফলে এই প্যাভিনিয়নে এবারে অন্যান্য বিদেশি বইপত্রের সঙ্গেই থাকছে প্রচুর পরিমাণে ফরাসি বই।

 ৪) থাকছে চিল্ড্রেন প্যাভিলিয়ন-- শিশুদের সাহিত্যবোধ বাড়িয়ে দেওয়ার জন্য, রিডিং হ্য়াবিট বাড়ানোর জন্য এই প্যাভিলিয়ন। এখানে থাকছে সেমিনার, স্টোরি টেলিং সেশন, নাটক ইত্যাদি। 

সব মিলিয়ে খুবই আকর্ষণীয় হতে চলেছে এই বইমেলা। অনেকেই অপেক্ষায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.