রাফায়েলে ভর করে চিনকে পিছনে ফেলে দিল ভারত

চিনকে পিছনে ফেলে এগিয়ে গেল ভারত। চিন এবং পাকিস্তান দুই দেশকেই চিন্তায় ফেলে দিল ভারতের ৩৬টি ফরাসি রাফায়েল ফাইটার মিসাইল, এমনটাই জানাচ্ছে একটি নির্ভরযোগ্য সূত্র। ভারত ও ফ্রান্সের মধ্যে ৭.৮৭ বিলিয়ন ইউরোর প্রতিরক্ষা চুক্তির ফলে সম্প্রতি এই অস্ত্রগুলো আসতে চলেছে ভারতের হাতে।

Updated By: Sep 16, 2016, 08:30 PM IST
রাফায়েলে ভর করে চিনকে পিছনে ফেলে দিল ভারত

ওয়েব ডেস্ক: চিনকে পিছনে ফেলে এগিয়ে গেল ভারত। চিন এবং পাকিস্তান দুই দেশকেই চিন্তায় ফেলে দিল ভারতের ৩৬টি ফরাসি রাফায়েল ফাইটার মিসাইল, এমনটাই জানাচ্ছে একটি নির্ভরযোগ্য সূত্র। ভারত ও ফ্রান্সের মধ্যে ৭.৮৭ বিলিয়ন ইউরোর প্রতিরক্ষা চুক্তির ফলে সম্প্রতি এই অস্ত্রগুলো আসতে চলেছে ভারতের হাতে।

আরও পড়ুন- কাকা-ভাইপোর দ্বন্দ্বে কোন পথে উত্তরপ্রদেশের রাজনীতি?

বিশেষজ্ঞদের মতে, এই আধুনিকতম মিসাইলটি ১০০ কি.মি. দুর থেকে শত্রুর উপর আঘাত হানবে, আর আঘাত হানার আগে এর উপস্থিতি টেরও পাবে না শত্রুপক্ষের রেডার। পাকিস্তান ও চিন, ভারতের এই দুই 'দুশ্চিন্তা সৃষ্টিকারী' প্রতিবেশী দেশের হাতে এমন কোনও 'শক্তিশালী' অস্ত্র নেই, আর এখানেই এগিয়ে ভারত। কেবলমাত্র আমেরিকার হাতেই ভারতের রাফায়েল ফাইটার মিসাইলের সমতুল্য এয়ার-টু-এয়ার মিসাইল 'এআইএম-১২০ডি' রয়েছে। তাই, প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, এক্ষেত্রে বেশ কয়েক কদম এগিয়ে গেল ভারত।

আরও পড়ুন- ভারতের বিরুদ্ধে আঘাত হানতে গোপনে এটাই করছে পাকিস্তান!

.