এবার কী লাগু হচ্ছে সপ্তম পে কমিশন?

এবার কী তাহলে লাগু হতে চলেছে সপ্তম পে কমিশন? অন্তত আগামীকালের বৈঠকের আগে সেই কথাটা মনে হওয়াটাই স্বাভাবিক। সপ্তম পে কমিশন লাগু করার বিষয়টি নিয়ে আগামীকাল দিল্লিতে বৈঠকে বসতে চলছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিবদের নিয়ে গঠিত এমপাওয়ার্ড কমিটি। তারা এই পে কমিশনের অধিনে বেতন কাঠামো নিয়ে দীর্ঘ আলোচনার পর অর্থমন্ত্রককে সম্মতি জানানোর পরই লাগু করা হতে পারে এই নতুন বেতন।

Updated By: Jun 10, 2016, 07:34 PM IST
এবার কী লাগু হচ্ছে সপ্তম পে কমিশন?

ওয়েব ডেস্ক : এবার কী তাহলে লাগু হতে চলেছে সপ্তম পে কমিশন? অন্তত আগামীকালের বৈঠকের আগে সেই কথাটা মনে হওয়াটাই স্বাভাবিক। সপ্তম পে কমিশন লাগু করার বিষয়টি নিয়ে আগামীকাল দিল্লিতে বৈঠকে বসতে চলছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিবদের নিয়ে গঠিত এমপাওয়ার্ড কমিটি। তারা এই পে কমিশনের অধিনে বেতন কাঠামো নিয়ে দীর্ঘ আলোচনার পর অর্থমন্ত্রককে সম্মতি জানানোর পরই লাগু করা হতে পারে এই নতুন বেতন।

কয়েক মাস আসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই এমপাওয়ার্ড কমিটি গঠন করা হয়। কমিটির মাথায় রয়েছে অর্থদপ্তরের সচিব। তাদের উপর দায়িত্ব দেওয়া হয়েছে যাতে তারা এই কমিশনের সুপারিশ খতিয়ে দেখে তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। তাদের সেই সিদ্ধান্ত জানানোর পরই অল্প দিনের মধ্যে অর্থ দপ্তর তা লাগু করবে।

বর্তমানে ভারতে ৪৭ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী রয়েছেন। সেই সঙ্গে ৫২ হাজার পেনশনধারী রয়েছেন। আর এই নতুন বেতন কাঠামো লাগু হলে সর্বচ্চ বেতন হতে চলেছে ২ লাখ ৭০ হাজার টাকা। অন্যদিকে, সর্বনিম্ন বেতন হবে ২১ হাজার টাকা।

.