মালিয়া 'বিচার থেকে পলাতক', ব্রিটেনের হাইকোর্টের পর্যবেক্ষণ

বিজয় মালিয়ার প্রায় ১.১৪৫ বিলিয়ন পাউন্ডের সম্পত্তি উদ্ধারে অনুমতি দিয়েছে আদালত। 

Updated By: May 9, 2018, 11:51 PM IST
মালিয়া 'বিচার থেকে পলাতক', ব্রিটেনের হাইকোর্টের পর্যবেক্ষণ

নিজস্ব প্রতিবেদন: বিজয় মালিয়াকে 'বিচার থেকে পলাতক' বলা যায়, এমনটাই পর্যবেক্ষণ ব্রিটেনের হাইকোর্টের। ৯০০০ কোটি টাকার অর্থ তছরূপ কেলেঙ্কারিতে অভিযুক্ত বিজয় মালিয়া। ভারতের ১৩টি ব্যাঙ্কের দায়ের করা মামলায় মঙ্গলবার ধাক্কা খেয়েছিলেন তিনি। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের বড় ধাক্কা। 

অনাদীয় ঋণ আদায়ে বিশ্বজুড়ে মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করার আর্জি জানিয়েছিল ভারতের ১৩টি ব্যাঙ্ক। সেই মামলায় মঙ্গলবার ভারতীয় ব্যাঙ্কগুলির পক্ষে রায় দিয়েছেন ব্রিটেনের আদালতের বিচারপতি অ্যান্ড্রু হ্যানস। প্রায় ১.১৪৫ বিলিয়ন পাউন্ডের সম্পত্তি উদ্ধারে অনুমতি দেন তিনি। বিচারপতির পর্যবেক্ষণ, ''বিভিন্ন বিষয় এটাও আলোকপাত করছে যে বিচার থেকে পলাতক মালিয়া।'' 

মালিয়া দাবি করেছেন,  ১৯৮৮ সাল থেকে তিনি অনাবাসী ভারতীয়। ১৯৯২ সাল থেকে ইংল্যান্ডে থাকছেন। কিন্তু মালিয়ার এই যুক্তি আদালতে ধোপে টেকেনি। আদালতের পর্যবেক্ষণ, ''২০১৬ সালের আগে রাজনৈতিক ও ব্যবসায়িক কারণে ইংল্যান্ডে নিয়মিত যাতায়াত করেছেন বিজয় মালিয়া। তাঁর ব্যবসার বেশিরভাগটাই ভারতে। ইউনাইটেড বেভারেজ গ্রুপ ও কিংফিশার এয়ারলাইন্সের মতো সংস্থা  ভারতেই চালাতেন তিনি। ইংল্যান্ডে উনি অনাবাসী করদাতা।'' পাশাপাশি আদালত এটাও মনে করে, কর্ণাটক আদালতের নির্দেশ অমান্য করেছেন মালিয়া। 

আরও পড়ুন- কর্ণাটকে দরগা থেকে মন্দির ঘুরলেন রাহুল গান্ধী

.