Uttar Pradesh | BJP: টার্গেট ৮০ তে ৮০! লক্ষ্য পূরণে নতুন স্ট্র্যাটেজি উত্তরপ্রদেশ বিজেপি-র

Lok Sabha Election 2024: লোকসভা নির্বাচনের প্রস্তুতি জোরদার করেছে বিজেপি। ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনের ফলাফলের মতো বিরোধীদের পরাস্ত করার জন্য প্রধানমন্ত্রী মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জেপি নাড্ডা এবং অন্যান্য নেতাদের প্রস্তুত করা কৌশল সম্পর্কে এখন একটি বড় খবর সামনে এসেছে।

Updated By: Jun 1, 2023, 02:10 PM IST
Uttar Pradesh | BJP: টার্গেট ৮০ তে ৮০! লক্ষ্য পূরণে নতুন স্ট্র্যাটেজি উত্তরপ্রদেশ বিজেপি-র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বিজেপি ইতিমধ্যেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছে। অনেকেই মনে করেন কেন্দ্রের ক্ষমতা দখলের রাস্তা উত্তরপ্রদেশ দিয়ে যায়, তাই সর্বোচ্চ সংখ্যক লোকসভা আসন থাকা উত্তরপ্রদেশের দিকে ফোকাস করে সব রাজনৈতিক দল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বিজেপি জোট উত্তরপ্রদেশে ৮০টি আসনের মধ্যে ৭৩টি আসন জিতেছিল। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ৬২টি আসন পেয়েছিল। যদিও, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে, উত্তরপ্রদেশের তিনটি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এর মধ্যে দুটি আসনে বিজেপি জিতেছিল।

এমন পরিস্থিতিতে, ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনী ফলাফলের ভিত্তিতে, বিজেপি উত্তরপ্রদেশের ১৬টি আসনকে রেড জোনে রেখেছে। এই আসনগুলিতে ২০২৪ সালে যেকোনও পরিস্থিতিতে পদ্ম ফোটানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: Cyclone Tej: জুনের মাঝামাঝি ফের বিপদ! ধেয়ে আসছে জোড়া ঘূর্ণিঝড় 'বিপর্যয়' ও 'তেজ'

বিজেপি কীভাবে জিতবে?

বিজেপি ২০১৯ সালে হারানো লোকসভা আসনগুলি ফিরে পাওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করছে। তারা এই লোকসভা আসনগুলির অধীনে থাকা বিধানসভা কেন্দ্রগুলিতে বিস্তারক পাঠিয়েছে। অন্যদিকে, সম্প্রতি উত্তরপ্রদেশ বিজেপি-র সভাপতি ভূপেন্দ্র সিং চৌধুরী এবং সংগঠনের সাধারণ সম্পাদক ধর্মপাল সিং ১৪টি লোকসভা কেন্দ্রের লোকসভার ইনচার্জ, আহ্বায়ক, বিধানসভার ইনচার্জ, সমন্বয়কারী এবং প্রসারকদের একটি বৈঠক করেছেন। বিজেপি নেতাদের মতে, ২০২৪ সালে সমস্ত ৮০টি আসন জয়ের লক্ষ্য অর্জনের জন্য জোরদার কাজ করা হচ্ছে।

ভূপেন্দ্র সিং চৌধুরী বলেছেন যে আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০টি আসন জিতে রাজ্য বিজেপি ইউনিট ২০২৪ এর লক্ষ্য পূরণ করবে। দলের সম্প্রসারণকারীদের সঙ্গে আলোচনার সময়ে চৌধুরী বলেন, তাদের নির্বাচনী এলাকায় পৌঁছাতে হবে এবং এখন থেকেই দলের অনুকূলে পরিবেশ তৈরি করতে কাজ করতে হবে। সাধারণ সম্পাদক অমরপাল মৌর্য, রাজ্য সহ-সভাপতি বিজয় বাহাদুর পাঠক এবং রাজ্যের মন্ত্রী বিজয় শিবহারে সহ অনেক নেতা রাজ্য সদর দফতরে অনুষ্ঠিত এই আলোচনায় অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন: Rahul Gandhi: 'আমি এটা কল্পনাও করিনি', স্ট্যানফোর্ডে মুখ খুললেন লোকসভায় অযোগ্য রাহুল গান্ধী

বিজেপি এই কাজ করছে

সম্প্রতি মোদী সরকারের ৯ বছর পূর্ণ হয়েছে। এই অবস্থায় কেন্দ্রের মোদী সরকারের কাজকে সকলের সামনে নিয়ে যেতে ১ থেকে ৩০ জুন পর্যন্ত দলের তরফে ব্যাপক জনসংযোগ অভিযান চালানো হচ্ছে। জানা গিয়েছে এই প্রচারে প্রতিটি লোকসভা কেন্দ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ অনেক বড় নেতার সমাবেশের আয়োজন করা হবে।

উত্তরপ্রদেশে বিজেপির ট্রিপল ইঞ্জিন সরকারের সঙ্গে জড়িত প্রতিটি নেতা এবং পদাধিকারীর সঙ্গে, সামাজিক মিডিয়া এবং আইটি সেল মিডিয়ার মাধ্যমে সরকারী প্রকল্পগুলিকে জনগণের কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। বিজেপির মিশন ২০২৪-এর লক্ষ্য পূরণের জন্য, উত্তরপ্রদেশে বিজেপির ১৭ জন মেয়র, সমস্ত কর্পোরেটর, বিধায়ক, লোকসভা এবং রাজ্যসভার সাংসদ এবং সংগঠনের সমস্ত নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করা হয়েছে।

২০১৪-র ফলাফলের পুনরাবৃত্তি করার জন্য প্রস্তুতি

উত্তরপ্রদেশে ২০১৪ সালের নির্বাচনী প্রচারে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে দলের পক্ষে পরিবেশ তৈরি করতে উত্তরপ্রদেশ থেকে 'সবাইকে' (এসপি, বিএসপি এবং কংগ্রেস) নিশ্চিহ্ন করা হবে। তারপর ফলও এসেছে একইভাবে। মোদীর তরঙ্গে এবং তার সেনাপতি অমিত শাহের সাহায্যে, উত্তরপ্রদেশ থেকে কংগ্রেস সাফ হয়ে যায় এবং সমাজবাদী পার্টিও অর্ধেকে নেমে আসে। মোদী তরঙ্গে যদি কেউ অবশিষ্ট থাকে, তবে তা কেবল উত্তরপ্রদেশের গান্ধী এবং যাদব পরিবার, যারা যথাক্রমে ২ এবং ৫ আসন পেয়েছে।

সেই লড়াইয়ে বিএসপি শূন্যে নেমে গিয়েছিল। বিজেপি ২০২৪ সালে ২০১৪-র মতো একই বিস্ময়কর ফলাফল ফের দেখাতে চায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.