Rahul Gandhi: 'আমি এটা কল্পনাও করিনি', স্ট্যানফোর্ডে মুখ খুললেন লোকসভায় অযোগ্য রাহুল গান্ধী

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ক্যাম্পাসে শিক্ষার্থীদের একাধিক প্রশ্নের জবাবে কংগ্রেস নেতা রাহুল গান্ধী লোকসভা থেকে তার অযোগ্যতার বিষয়ে মন্তব্য করেছেন। তার বক্তব্যে, গান্ধী বলেছিলেন যে তিনি যখন ২০০০ সালে রাজনীতিতে যোগ দিয়েছিলেন, তিনি কখনই কল্পনা করেননি যে তিনি এই ঘটনার মধ্য দিয়ে যাবেন। তিনি রাজনীতিতে যোগদানের সময় যা ভেবেছিলেন আর এখন যা দেখছেন তা সব কিছুর থকে আলাদা।

Updated By: Jun 1, 2023, 11:10 AM IST
Rahul Gandhi: 'আমি এটা কল্পনাও করিনি', স্ট্যানফোর্ডে মুখ খুললেন লোকসভায় অযোগ্য রাহুল গান্ধী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন যে রাজনীতিতে যোগদানের সময় তিনি কখনও এটা কল্পনাও করতে পারেননি যে তিনি লোকসভা থেকে অযোগ্য ঘোষিত হবেন। কিন্তু তিনি জোর দিয়ে বলেছিলেন যে এটি তাকে জনগণের সেবা করার একটি ‘বিশাল সুযোগ’ দিয়েছে। রাহুল গান্ধী আমেরিকার তিনটি শহরে সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। বুধবার রাতে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ভারতীয় পড়ুয়াদের একাধিক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেছেন তিনি। ওয়ানাড় এর প্রাক্তন সাংসদকে তার ‘মোদী উপাধি’ মন্তব্যের জন্য ২০১৯ সালের একটি ফৌজদারি মানহানির মামলায় সুরাটের একটি আদালত দোষী সাব্যস্ত করে। এর পরেই এই বছরের শুরুতে লোকসভা থেকে তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন: Tejaswi Yadav | Kanhaiya Kumar: বৈঠকের আগেই বিরোধি ঐক্যে ফাটল! কানহাইয়ার সঙ্গে এক মঞ্চে নেই তেজস্বী

তার বক্তব্যে, গান্ধী বলেছিলেন যে তিনি যখন ২০০০ সালে রাজনীতিতে যোগ দিয়েছিলেন, তিনি কখনই কল্পনা করেননি যে তিনি এই ঘটনার মধ্য দিয়ে যাবেন। তিনি রাজনীতিতে যোগদানের সময় যা ভেবেছিলেন আর এখন যা দেখছেন তা সব কিছুর থকে আলাদা।

সংসদ সদস্য হিসাবে লোকসভা থেকে তার অযোগ্যতার কথা উল্লেখ করে, ৫২ বছরের গান্ধী বলেছিলেন যে তিনি কল্পনাও করেননি যে এরকম কিছু সম্ভব।

তিনি বলেছিলেন, ‘কিন্তু তারপরে আমি মনে করি এটি আসলে আমাকে একটি বিশাল সুযোগ দিয়েছে। সম্ভবত আমি যে সুযোগটি পেতাম তার থেকে অনেক বড়। এইভাবেই রাজনীতি কাজ করে’।

আরও পড়ুন: Sivok Rangpo Project: চিনকে কড়া বার্তা ভারতের, এবার এলএসি-র সঙ্গে সরাসরি রেলপথে জুড়ছে দিল্লি

তিনি আরও বলেন, ‘আমি মনে করি নাটকটি সত্যিই শুরু হয়েছিল, প্রায় ছয় মাস আগে। আমরা লড়াই করছিলাম। সব বিরোধীরা ভারতে লড়াই করছে। বিশাল আর্থিক আধিপত্য। প্রাতিষ্ঠানিক দখল। আমরা আমাদের দেশে গণতান্ত্রিক লড়াইয়ের জন্য সংগ্রাম করছি’। এই সময়ে, তিনি ভারত জোড়া যাত্রায় যাওয়ার সিদ্ধান্ত নেন বলেও জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি খুব পরিষ্কার, আমাদের লড়াই আমাদেরই’। তিনি আরও বলেন, ‘তবে এখানে ভারতের একদল তরুণ ছাত্র রয়েছে। আমি তাদের সঙ্গে সম্পর্ক রাখতে চাই এবং তাদের সঙ্গে কথা বলতে চাই। এটা করা আমার অধিকার’।

তিনি আরও বলেন, ‘আমি বুঝতে পারছি না কেন প্রধানমন্ত্রী এখানে এসে এটি করেন না’।

মডারেটর বলেন, প্রধানমন্ত্রীকে যে কোনও সময়ে স্ট্যানফোর্ডে এসে ছাত্র ও শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় করতে স্বাগত জানাই।

অডিটোরিয়াম ভর্তি থাকায় কয়েকজন শিক্ষার্থী এখানে প্রবেশের সুযোগ থেকে বঞ্চিত হয়। অনুষ্ঠান শুরু হওয়ার দুই ঘণ্টা আগে থেকে শিক্ষার্থীদেরকে আডিটোরিয়ামের বাইরে লাইনে দাঁড়াতে দেখা যায়।

গত দেড় বছরে বেশ কয়েকজন ভারতীয় মন্ত্রী ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.