সন্ত্রাসে জড়িত থাকলে মিলবে জঙ্গি তকমা, রাজ্যসভায় পাস হল সন্ত্রাস বিরোধী কড়া বিল

লোকসভায় বিলটি নিয়ে আলোচনার সময় কড়া প্রতিবাদ করেছিল বিরোধীরা

Updated By: Aug 2, 2019, 02:34 PM IST
সন্ত্রাসে জড়িত থাকলে মিলবে জঙ্গি তকমা, রাজ্যসভায় পাস হল সন্ত্রাস বিরোধী কড়া বিল

নিজস্ব প্রতিবেদন: লোকসভার পর রাজ্যসভাতেও পাস হয়ে গেল ইউএপিএ সংশোধনী বিল। ফলে এখন থেকে সন্ত্রাসে জড়িত কোনও ব্যক্তিকে জঙ্গি তকমা দেওয়া যাবে।

আরও পড়ুন-দুর্নীতি মামলায় মুকুল রায়কে জিজ্ঞাসাবাদ শুরু কলকাতা পুলিসের

বেশ কিছুদিন আটকে থাকার পর শুক্রবার ভোটাভুটির জন্য রাজ্যসভায় আানা হয় বিলটি। এটির পক্ষে ভোট পড়ে ১৪৭ এবং বিপক্ষে পড়ে মাত্র ৪২ ভোট। সংসদের সিলেক্ট কমিটিতে যাওয়ার বিষয়টিও রাজ্যসভায় খারিজ হয়ে গেল।

কী রয়েছে এই বিলে?  ইউএপিএ সংশোধনী বিল অনুযায়ী এখন থেকে সন্ত্রাসে জড়িত কোনও ব্যক্তিকে জঙ্গি তকমা দেওয়া যাবে। এনিয়ে আপত্তি তুলেছিল বিরোধীরা। পি চিদম্বরমের বক্তব্য ছিল, কোনও সংগঠনকে যখন নিষিদ্ধ ঘোষণা করার সুযোগ রয়েছে তখন কোনও ব্যক্তিকে জঙ্গি ঘোষণা কেন? সেই প্রশ্নের উত্তর দেন অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসের সঙ্গে লড়াই করাই এই আইনের উদ্দেশ্য। এর পেছনে অন্য কোনও কারণ নেই। কোনও সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে দিলেই সমস্যার সমাধান হয় না। একটা জঙ্গি সংগঠন নিষিদ্ধ করে দিলে অন্য একটি গজিয়ে যায়। তার মাথা হয়ে যায় আগের সংগঠনের প্রধান। কতদিন পর্যন্ত কোনও সংগঠনকে নিষিদ্ধ করে যাবে সরকার? ফলে কোনও ব্যক্তিকে জঙ্গি তকমা দিলে সমস্যার অনেকটাই সমাধান হবে।

আরও পড়ুন-দেড় বছরের মাথায় লালগড়ের সেই বাঘের অপমৃত্যুর তদন্তে কেন্দ্রীয় দল

উল্লেখ্য, লোকসভায় বিলটি নিয়ে আলোচনার সময় কড়া প্রতিবাদ করেছিল বিরোধীরা। নজরকাড়া প্রতিবাদ করেছিলেন তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্র। তৃণমূল সাংসদ বলেন, কেউ যদি কাউকে নিশানা করতে চায় তাহলে সে এই আইনকে হাতিয়ার করতে পারে। বিরোধীপক্ষ, সংখ্যালঘু, সমাজকর্মী-কেউ যদি সরকারের নীতির বিরোধিতা করে তাহলে তাকে দেশ বিরোধী বলে দেওয়া যাবে।

.