আধারের মত ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার হোক গরুদের, সুপ্রিম কোর্টে প্রস্তাব কেন্দ্র সরকারে

'গরুদের আধার কার্ডের মত ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার প্রদান করা হোক', ভারতের শীর্ষ আদালতের কাছে প্রস্তাব রাখল কেন্দ্রীয় সরকার। সোমবার সুপ্রিম কোর্টে ভারত সরকার তাদের প্রস্তাবে বলে, "গোটা ভারত জুড়ে গরুর বংশকে ট্র্যাক করতে প্রত্যেকটি গরুকে ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার প্রদান করা উচিত"। শুধু ইউনিক আইডেনটিফিকেশন নাম্বারই নয়, গরুর সুস্বাস্থ্যের জন্য ভারতের শীর্ষ আদালতের কাছে গরুর "অ্যানিম্যাল হেলথ কার্ড" করারও প্রস্তাব করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এমনকি গরুর স্পেশ্যাল কেয়ারের কথা মাথায় রেখে দুর্দশাগ্রস্ত কৃষকদের জন্য একটি স্কিম লঞ্চের কথাও ভাবছে কেন্দ্র। ভারত সরকারের দাবি, এর ফলে বেশি বয়সের গরুর থেকে দুধ আহরণ করার প্রবণতা কমবে, সুস্থ থাকবে গরুরা। 

Updated By: Apr 24, 2017, 06:05 PM IST
আধারের মত ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার হোক গরুদের, সুপ্রিম কোর্টে প্রস্তাব কেন্দ্র সরকারে

ওয়েব ডেস্ক: 'গরুদের আধার কার্ডের মত ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার প্রদান করা হোক', ভারতের শীর্ষ আদালতের কাছে প্রস্তাব রাখল কেন্দ্রীয় সরকার। সোমবার সুপ্রিম কোর্টে ভারত সরকার তাদের প্রস্তাবে বলে, "গোটা ভারত জুড়ে গরুর বংশকে ট্র্যাক করতে প্রত্যেকটি গরুকে ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার প্রদান করা উচিত"। শুধু ইউনিক আইডেনটিফিকেশন নাম্বারই নয়, গরুর সুস্বাস্থ্যের জন্য ভারতের শীর্ষ আদালতের কাছে গরুর "অ্যানিম্যাল হেলথ কার্ড" করারও প্রস্তাব করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এমনকি গরুর স্পেশ্যাল কেয়ারের কথা মাথায় রেখে দুর্দশাগ্রস্ত কৃষকদের জন্য একটি স্কিম লঞ্চের কথাও ভাবছে কেন্দ্র। ভারত সরকারের দাবি, এর ফলে বেশি বয়সের গরুর থেকে দুধ আহরণ করার প্রবণতা কমবে, সুস্থ থাকবে গরুরা। 

'গো-স্বাস্থ্য' এবং 'গো-ধর্ম' এই দুইয়ের বাইরে আরেকটি বিষয়ের কথাও ভেবেছে কেন্দ্রীয় সরকার। ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চল থেকে যেভাবে ভারত থেকে বাংলাদেশে গরু পাচার করা হয়, গরুর ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার তৈরি করা হলে সে বিষয়েও কড়া নজর রাখতে পারবে প্রশাসন। ইউনিক আইডেনটিফিকেশন নাম্বারের মাধ্যমে গরুদের ওপরে নজরদারি করা খুবই সহজ হয়ে যাবে এবং বেআইনি গরু পাচার চক্রে লাগাম টানা যাবে বলেই মত কেন্দ্রের। দ্য ইকোনমিক্স টাইমস পত্রিকার প্রতিবেদনের দাবি পশুপালন বিভাগ নাকি ইতিমধ্যেই লক্ষাধিক প্রযুক্তি কর্মীদের ১২ ডিজিটের ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার তৈরির কাজে নিযুক্ত করেছে। সেই ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার সেঁটে দেওয়া হবে প্রত্যেকটি গরুর কানে।    

সূত্রের খবর কেন্দ্রের সরকার গরুর ইউনিক আইডেনটিফিকেশন নাম্বার এবং অ্যানিম্যাল হেলথ কার্ড তৈরি করার জন্য ১৪৮কোটি টাকার বরাদ্দ ধার্য করেছে। কেন্দ্র ২০১৭ সালের মধ্যেই এই গোটা 'প্রোজেক্ট' সম্পূর্ণ করার জন্য প্রতিটি রাজ্যকে নির্দিষ্ট টার্গেট দিয়ে দেবে বলেও সূত্রের দাবি। 

 

.