রাহুলের ‘ন্যায়’ প্রকল্পকে ‘দিবাস্বপ্ন’ বললেন মেনকা গান্ধী

সম্প্রতি কৃষকদের আড়াই একর জমির জন্য বছরের ৬ হাজার টাকা দেওয়ার ঘোষণা করে মোদী সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনায় মুখর হয় কংগ্রেস

Updated By: Mar 27, 2019, 12:28 PM IST
রাহুলের ‘ন্যায়’ প্রকল্পকে ‘দিবাস্বপ্ন’ বললেন মেনকা গান্ধী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসের ‘ন্যায়’ প্রতিশ্রুতিকে ‘দিবাস্বপ্ন’ বলে কটাক্ষ করলেন বিজেপি নেত্রী মেনকা গান্ধী। দেশের ২০ শতাংশ গরিবদের বছরে ৭২ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেয় কংগ্রেস। কংগ্রেসের ইশতেহারে বলা হয়েছে, ক্ষমতায় এলে ‘ন্যূনতম আয় যোজনা’ প্রকল্প চালু করা হবে। কংগ্রেসের দাবি, এই প্রকল্পের মাধ্যমে দারিদ্রসীমার উপরে উঠে আসবে ২৫ কোটি মানুষ। যদিও কংগ্রেসের এই প্রকল্পকে ‘মিথ্যাচার’ বলে কটাক্ষ করে বিজেপি।

সম্প্রতি কৃষকদের আড়াই একর জমির জন্য বছরের ৬ হাজার টাকা দেওয়ার ঘোষণা করে মোদী সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনায় মুখর হয় কংগ্রেস। রাহুল গান্ধীর কটাক্ষ, কৃষকদের এত সামান্য টাকা দিয়ে আদতে তাঁদেরই অসম্মান করছে বিজেপি। এর পরই দেশের মানুষের ন্যূনতম আয় নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন রাহুল। দারিদ্র দূরীকরণের বার্তা দিয়ে রাহুল যে প্রকল্পের কথা শুনিয়েছেন, তার তীব্র সমালোচনা করতে দেখা যায় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। তিনি বলেন, ইন্দিরা গান্ধীও গরিবি হটাও স্লোগান দিয়েছিলেন। কিন্তু আম-জনতার সার্বিক উন্নয়ন কিছুই হয়নি। নিজেদের সম্পত্তি বৃদ্ধি করেছে বলে কটাক্ষ করেন জেটলি। রাজীব গান্ধীও দেশবাসীকে প্রতারণা করেছেন বলে অভিযোগ করেন তিনি। এমনকি, জেটলির কটাক্ষ, গত দশ বছরের ইউপিএ সরকারের আমলে ধোকা ছাড়া কিছুই দিতে পারেনি।

আরও পড়ুন- কিছুক্ষণের মধ্যেই জাতির উদ্দেশ্যে ভাষণে বড় ঘোষণা করতে চলেছেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, গত কাল উত্তর প্রদেশের ৩৯ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করে বিজেপি। সেখানে মেনকা গান্ধী ও তাঁর পুত্র বরুণের কেন্দ্র অদলবদল করেছে বিজেপি। সুলতানপুর কেন্দ্রে প্রার্থী হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধী। ওই কেন্দ্রে গত লোকসভায় তাঁরই পুত্র বরুণ গান্ধী জিতে ছিলেন। তাঁকে প্রার্থী করা হয়েছে পিলিবহিট লোকসভা কেন্দ্রে।

.