Income Tax Slab Change: আয়কর কাঠামোয় পরিবর্তন! মধ্যবিত্তদের জন্য বড় ছাড়...

Income Tax Slab Change: আয়কর দিতে দেরি হলে কোনও জরিমানা করা হবে না। পুরনো করকাঠামো অপরিবর্তিত থাকছে।

Updated By: Jul 23, 2024, 01:43 PM IST
Income Tax Slab Change: আয়কর কাঠামোয় পরিবর্তন! মধ্যবিত্তদের জন্য বড় ছাড়...

Budget 2024 | Income Tax: মধ্যবিত্তদের জন্য সুখবর। কর কাঠামোয় বাজেটে বড় ছাড়ের ঘোষণা। মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে নতুন আয়কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানোর ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে একলাফে ২৫ হাজার আরও বাড়িয়ে ৭৫ হাজার করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পেনশনভোগীদের ক্ষেত্রে ফ্যামিলি পেনশনের উপরও বাড়ানো হল ডিডাকশন। পেনশনভোগীদের ক্ষেত্রে এই ছাড়ের পরিমাণ ১৫ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার করা হল।

এরফলে চাকরিজীবীদের ক্ষেত্রে বাড়বে সঞ্চয়। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানোয় নতুন কর কাঠামোয় চাকরিজীবীরা আয়করের ক্ষেত্রে ১৭,৫০০ টাকা পর্যন্ত বাঁচাতে পারবেন। নতুন কর কাঠামোয় মোট ৬ স্তরের আয়করের হার ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। যেখানে বার্ষিক ৩ লাখ টাকা পর্যন্ত কোনও আয়কর নয়। কোনও কর দিতে হবে না। একনজরে আয়করের হার-

বার্ষিক ০-৩ লাখ আয়ে কর শূন্য।
বার্ষিক ৩-৭ লাখ আয়ে কর ৫ শতাংশ।
বার্ষিক ৭-১০ লাখ আয়ে কর ১০ শতাংশ।
বার্ষিক ১০-১২ লাখ টাকা আয়ে কর ১৫ শতাংশ।
বার্ষিক ১২-১৫ লাখ টাকা আয়ে কর ২০ শতাংশ।
বার্ষিক ১৫ লাখ টাকার উপর আয়ে কর ৩০ শতাংশ।

তবে পুরনো করকাঠামো অপরিবর্তিত থাকছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি, নির্মলা সীতারামণ এও বলেন যে, আয়কর দিতে দেরি হলে কোনও জরিমানা করা হবে না। তবে এদিনব বাজেট পেশের পরই শেয়ার বাজারে ধস নামে। সেনসেক্স ৬০০ পয়েন্ট পড়ে যায়।

আরও পড়ুন, Budget 2024: বাজেটে বিহার বোনানজা নির্মলার, অন্ধ্রের রাজধানী অমরাবতীর জন্যও হাত উপুড়!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.