Budget 2024: কৃষিক্ষেত্রে অকল্পনীয় বরাদ্দ! দেশের কৃষকদের জীবনযাপন কি এবার আমূল বদলে যাচ্ছে?

Budget 2024 Allocation for Agriculture: যথারীতি আজ মঙ্গলবার সংসদে এ বছরের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। আর তা করতে গিয়ে প্রথমেই সুখবর দিলেন দেশের কৃষকদের।

Updated By: Jul 23, 2024, 01:03 PM IST
Budget 2024: কৃষিক্ষেত্রে অকল্পনীয় বরাদ্দ! দেশের কৃষকদের জীবনযাপন কি এবার আমূল বদলে যাচ্ছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃতীয়বারের জন্য সরকার গড়েছেন নরেন্দ্র মোদী। দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত একটি সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে সাধারণ মানুষের প্রত্যাশাও বেশি। আজ, মঙ্গলবার সংসদে পেশ করা হল প্রত্যাশার সেই কেন্দ্রীয় বাজেট (Budget 2024)। পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সকাল ১১টায় তিনি শুরু করলেন তাঁর বাজেট বক্তৃতা। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করছেন। সংসদ টিভিতে (Sansad TV) এটি সম্প্রচার করা হচ্ছে।

আরও পড়ুন: Budget 2024 live in Bengali:মধ্যবিত্তদের জন্য সুখবর, বাজেটে করকাঠামো নিয়ে বড় ঘোষণা নির্মলার!

এবারের বাজেটে কৃষির জন্য বড় সুখবর। এবারের বাজেট ভাষণে তৈল উত্‍পাদনে আত্মনির্ভরতার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। কৃষি-গবেষণাতেও জোর দেওয়ার কথা বলা হয়েছে। কৃষিক্ষেত্রেও ডিজিটাল পরিকাঠামোয় বিশেষ জোর। জৈবকৃষির উপর বিশেষ জোর। জৈবকৃষির আওতায় ১ কোটি কৃষককে যুক্ত করার ভাবনাও রয়েছে নির্মলার। নাবার্ডের মাধ্যমে মত্‍স্যচাষে বাড়তি গুরুত্ব। ৬ কোটি কৃষকের তথ্য নথিবদ্ধ করা হবে। তৈরি করা হবে সবজি সরবরাহ চেন। আরও ৫ রাজ্যে কিষাণ ক্রেডিট কার্ড চালু করা হবে।
সবচেয়ে বড় কথা-- এবার কৃষিক্ষেত্রে বরাদ্দ হল দেড় লক্ষ কোটিরও বেশি টাকা-- ১.৫২ লক্ষ কোটি টাকা!

দিল্লিতে তৃতীয়বার ক্ষমতায় এসেই কৃষকরা যাতে কিষাণ নিধির প্রকল্পে টাকা দ্রুত পান, সেই ব্য়বস্থা আগেই করেছে নরেন্দ্র মোদী সরকার। সঙ্গে ফসলের ন্য়ূনতম সহায়ক মূল্য বৃদ্ধির সুপারিশও করা হয়েছিল। তখনই মনে করা গিয়েছিল, এবারের বাজেটে কৃষকদের জন্য জনমোহনী কোনও ঘোষণা করা হতে পারে। প্রায় মিলে গেল সেই ভবিষ্যদ্বাণী।

লোকসভা ভোটে ফল একেবারে প্রত্যাশিত নয়। বরং ২০১৯ সালের তুলনায় ২০২৪ সালে গ্রাম ও মফসসলে ভোট কমেছে বিজেপির। তার উপর মহারাষ্ট্র, হরিয়ানার মতো কৃষিপ্রধান রাজ্য়ে বিধানসভা ভোটেরও আর বেশি দেরি নেই। ফলে, বাজেটে কৃষকদের উপর বিশেষ নজর থাকাটাই স্বাভাবিক ছিল।

এর আগে, যখন কেন্দ্রের অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হয়, তখন কিষাণ নিধি প্রকল্পে কৃষকদের অনুদান বাড়ানোর প্রত্যাশা ছিল। কিন্তু বাস্তবে তা হয়নি। সূত্রের খবর ছিলই, এবার বাজেটে কিষাণ নিধি প্রকল্পে বরাদ্দ বাড়ানো হতে পারে। কমপক্ষে ৩০ শতাংশ অর্থাত্‍ প্রায় ৮০ হাজার কোটি টাকার মতো। এখন এই প্রকল্পে কৃষক পরিবারের আয়ের ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত অনুদান দেওয়া হয়। দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর, ২০১৯ সালে এই কিষাণ নিধি প্রকল্প চালু করে মোদী সরকার।

আরও পড়ুন: Tax Free Countries: ১ টাকাও কর দিতে হয় না, কোন কোন দেশ রয়েছে এই তালিকায়?

গত ৫ বছরে চাষের খরচ যেমন বেড়েছে, তেমন বেশি পণ্য রফতানিতেও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সেক্ষেত্রে কিষাণ নিধি প্রকল্পে ভর্তুকি হিসেবে কৃষকদের হাতে বাড়তি টাকা তুলে দিতে পারে সরকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.