উচ্চশিক্ষার জন্য ভারতীয় পড়ুয়াদের পাকিস্তানে না যাওয়ার পরামর্শ UGC, AICTE-র

চিন সরকার ইতিমধ্যেই সেখানকার বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদের ভিসা প্রত্যাখ্যান করেছে

Updated By: Apr 23, 2022, 01:51 PM IST
উচ্চশিক্ষার জন্য ভারতীয় পড়ুয়াদের পাকিস্তানে না যাওয়ার পরামর্শ UGC, AICTE-র

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় পড়ুয়াদের জন্য রয়েছে নতুন খবর। যেসব পড়ুয়া ভারতে রয়েছেন এবং অন্য দেশে পড়তে যাওয়ার কথা ভাবছেন তাদেরকে এবার থেকে পাকিস্তানকে এড়িয়ে চলতে হবে। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন, ভারতীয় ছাত্রদের জানিয়েছে যে তারা যেন পাকিস্তানকে তাদের উচ্চশিক্ষার জন্য পছন্দের দেশ হিসেবে না বেছে নেয়।

শুক্রবার জারি করা একটি যৌথ বিজ্ঞপ্তিতে, শিক্ষা সংস্থাগুলি জানিয়েছে যে যারা পাকিস্তান থেকে ডিগ্রী অর্জন করবে তারা পরবর্তীকালে ভারতে চাকরি অথবা উচ্চ শিক্ষার জন্য যোগ্য হবে না।

সার্কুলারটি অবশ্য পাকিস্তানি অভিবাসী যাদেরকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

আরও পড়ুন: Prayagraj Horror: নৃশংস ভাবে খুন একই পরিবারের ৫ সদস্যকে! আগুন লাগানো হল বাড়িতে

নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ভারতীয় শিক্ষার্থীদের চিনে পড়াশোনা না করার জন্য অনুরধ করে। এই ঘটনার মাসেরও কম সময়ের মধ্যে শিক্ষাক্ষেত্রে এই নতুন পরামর্শ দেওয়া হয়েছে।

যদিও পাকিস্তান সম্পর্কিত সার্কুলারটির কারণ এখনও জানা যায়নি। শিক্ষার ক্ষেত্রে চিনে যাওয়ার বিষয় এই পরামর্শ দেওয়া হয়েছে কারণ চিন সরকার ইতিমধ্যেই সেখানকার বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদের ভিসা প্রত্যাখ্যান করেছে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.