Earthquake in Delhi: আচমকাই কেঁপে উঠল দিল্লি থেকে কাশ্মীর, আতঙ্ক ছড়াল উত্তরভারতে

Earthquake in Delhi: ভূমিকম্প শক্তিশালী হলে কম্পনের মাত্রাও অনুভূত হয় বিরাট এলাকা জুড়ে। জেরাম এলাকা থেকে  দিল্লির দূরত্ব ১০০০ কিলোমিটার

Updated By: Aug 5, 2023, 10:51 PM IST
Earthquake in Delhi: আচমকাই কেঁপে উঠল দিল্লি থেকে কাশ্মীর, আতঙ্ক ছড়াল উত্তরভারতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাত সাড়ে নটা নাগাদ আচমকাই কেঁপে উঠল উত্তর ভারতের একটি বড় অংশ। কম্পন অনভূত হল দিল্লি এনসিআর থেকে জম্মু ও কাশ্মীর পর্যন্ত। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আফগানিস্থানের হিন্দুকুশ পার্বত্য এলাকায় ভূমিকম্পের জেরে কেঁপে উঠল উত্তর ভারতের বড় অংশ।

আরও পড়ুন-শীর্ষ নেতৃত্বের নির্দেশ মেনে চলব, দলের বৈঠকে মেনে নিলেন হুমায়ুন কবীর

ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্থানের জেরাম এলাকায়। কম্পনের মাত্রা ছিল ৫.৮। কম্পনের কেন্দ্রস্থল ছিল মাটির ২০০ কিলোমিটার নীচে। এবছর ২১ মার্চ এই এলাকাটি কেঁপে ওঠে ৬.৬ মাত্রার কম্পনে। সেবারও কেঁপে উঠেছিল উত্তর ভারতের বিরাট অংশ। তবে এবার এখনওপর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

ভূমিকম্প শক্তিশালী হলে কম্পনের মাত্রাও অনুভূত হয় বিরাট এলাকা জুড়ে। জেরাম এলাকা থেকে  দিল্লির দূরত্ব ১০০০ কিলোমিটার। মাটির দুশো কিলোমিটার নীচে এর উত্পত্তিস্থল হওয়ায় ভারতে বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে আফগানিস্থানে কী অবস্থা তা এখনও স্পষ্ট নয়।

পাকিস্তান, আফগানিস্থান ও তাজিকিস্থান হল ভূমকম্পপ্রবণ এলাকা। রিখটার স্কেলে ৬ বা তার বেশি মাত্রার ভূমিকম্প এখানে প্রায় রুটিন ব্যাপার। শনিবারও ৪ বার বেশি মাত্রার ভূমিকম্প হয়েছে কমপক্ষে ৫টি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.