Chandrayaan-3: চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান-৩, রবিবার থেকে শুরু নতুন চ্যালেঞ্জ

Chandrayaan-3: শনিবার সাতটা নাগাদ চাঁদের কক্ষপথে চন্দ্রযান-৩ যে ঢুকে পড়তে পারে বলে আন্দাজ করেছিল ইসরো। সন্ধে পৌনে আটটা নাগাদ ইসরোর তরফে জানিয়ে দেওয়া হয় চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩

Updated By: Aug 5, 2023, 10:14 PM IST
Chandrayaan-3: চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান-৩, রবিবার থেকে শুরু নতুন চ্যালেঞ্জ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদের দেশ ঢুকে পড়ল চন্দ্রযান-৩। আরও স্পষ্ট করে বললে চাঁদের কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান। ইসরো থেকে ট্যুইট করে জানানো হল সেকথা। গত ১৪ জুলাই শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশ্য উড়ে যায় চন্দ্রযান-৩। শনিবারই চাঁদের বুকে প্রথম পা রাখা নীল আর্মস্ট্রংয়ের জন্মদিন। এদিনই চাঁদের কক্ষপথে প্রবেশ করল ভারতীয় মহাকাশ যান। এবার গতি নিয়ন্ত্রণ করে চাঁদের মাটিতে নামার পালা।

আরও পড়ুন-বাবা-মা বিজেপি করে তাই মিলবে না কন্যাশ্রী, মারাত্মক অভিযোগ স্কুলের বিরুদ্ধে

শনিবার সাতটা নাগাদ চাঁদের কক্ষপথে চন্দ্রযান-৩ যে ঢুকে পড়তে পারে বলে আন্দাজ করেছিল ইসরো। সন্ধে পৌনে আটটা নাগাদ ইসরোর তরফে জানিয়ে দেওয়া হয় চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। মনে করিয়ে দেওয়া যেতে পারে চাঁদ থেকে চন্দ্রযান-৩ এর পৌঁছে যাওয়ার খবর আসতেও বেশ কিছুটা সময় লাগে। কক্ষপথে পৌঁছনর পর এবার সেই কক্ষপথ ধীরে ধীরে কমিয়ে এনে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারতীয় মহকাশ যান। শুনতে খানিকটি সোজা মনে হলে এই কাজটি অনেকটাই চ্যালেঞ্জিং। সেই কাজটি শুরু হবে আগামী ৬ আগস্ট রাত এগারোটা থেকে।

চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে প্রবেশ নিয়ে বিশিষ্ট বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তী বলেন, গোটা মিশনের উদ্দেশ্য ছিল আমাদের ল্য়ান্ডারকে চাঁদে ল্যান্ড করাব। আজ যেটা হয়েছে সেটা হল এই মিশনের খুবই গুরুত্বপূর্ণ ধাপ। আমরা ওই যানটিকে প্রবল গতি দিয়ে চাঁদকে লক্ষ্য করে ছেড়ে দিয়েছিলাম। চাঁদের পাশ দিয়ে সেটি যাওয়ার সময়ে তার গতি বদল করে সেটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। এখন যে কক্ষপথে চাঁদকে চন্দ্রযান-৩ প্রদক্ষিণ করছে তা কমিয়ে আনতে সময় লাগবে। আরও ১৮ দিন পরে ল্যান্ডিং করার কথা রয়েছে। তবে চাঁদের কক্ষপথে চন্দ্রযান-৩ ঢুকে পড়াকে মাইল স্টোন বলা যেতে পারে।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করবে চন্দ্রযান-৩। তার আগেই প্রোপালসন মডিউল থেকে ল্যান্ডারটিকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। চন্দ্রযান-৩ সঙ্গে রয়েছে একটি ল্যান্ডার, একটি রোভার ও একটি প্রোপালসন মডিউল। সবেমিলিয়ে ওজন ৩৯০০ কেজি। এই বিপুল ভর নিয়ে চাঁদের বুকে নামের আগে কক্ষপথ কমিয়ে আনবে চন্দ্রযান-৩। এরপর ল্যান্ডারটি আদাল হয়ে যাবে এবং তার পরেই সন্তর্পণে নামবে চাঁদের বুকে। গোটা বিষয়টি অত্যন্ত জটিল ও চ্য়ালেঞ্জিং।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.