Transgender Man Got Pregnant: মাতৃত্বে শুধু নারীরই অধিকার? ভারতে এই প্রথম 'গর্ভবতী’ হলেন রূপান্তরিত পুরুষ...

First Transgender Man Got Pregnant In India: ইতিহাস হঠাৎ করেই তৈরি হয়। আবার এমনও বলা চলে, ইতিহাস আসলে ধীর ধীরেই তৈরি হয়ে ওঠে। এমন একটা ঘটনার সূত্রে এ কথা বলা হচ্ছে, দেখা যাবে, তার ক্ষেত্রে দুটি পর্যবেক্ষণই যথাযথ। রূপান্তরিত যুগল হিসেবে এ দেশে প্রথমবার মা-বাবা হতে চলেছে জিয়া-জাহাদ নামের দম্পতি!

Updated By: Feb 6, 2023, 07:59 PM IST
Transgender Man Got Pregnant: মাতৃত্বে শুধু নারীরই অধিকার? ভারতে এই প্রথম 'গর্ভবতী’ হলেন রূপান্তরিত পুরুষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস হঠাৎ করেই তৈরি হয়। আবার এমনও বলা চলে, ইতিহাস আসলে ধীর ধীরেই তৈরি হয়ে ওঠে। এমন একটা ঘটনার সূত্রে এ কথা বলা হচ্ছে, দেখা যাবে, তার ক্ষেত্রে দুটি পর্যবেক্ষণই যথাযথ। রূপান্তরিত যুগল হিসেবে এ দেশে প্রথমবার মা-বাবা হতে চলেছে জিয়া-জাহাদ নামের দম্পতি!হঠাৎ করেই এই ইতিহাস তৈরি হল বটে! তবে তৈরি হয়ে ওঠার ক্ষেত্রটা রচিত হচ্ছিল দীর্ঘদিন ধরেই। কেননা, সংস্কারের আগলটা আলগা হচ্ছিল। সেই পথে প্রবেশ করছিল মুক্ত হাওয়ার অনাবিল স্রোত। সমাজসত্যগুলি নতুন রূপ পরিগ্রহ করছিল। আর ঠিক এই আবহেই এল জিয়া-জাহাদের যুগান্তকারী খবর।

আরও পড়ুন: Prime Minister Narendra Modi: বাইডেন, ঋষি সুনাক, পুতিন, জেলেনস্কিকে টপকে কীসে ১ নম্বর হলেন ভারতের প্রধানমন্ত্রী?

ভারতে এমন ঘটনা এই প্রথম। গর্ভবতী হয়েছেন কেরালার এক রূপান্তরিত যুবক। সমাজকে পরোয়া না করেই কিছুদিন আগে লিঙ্গ পরিবর্তন করিয়েছিলেন ওই যুগল। তিন বছর আগে তাঁরা সম্পর্কে জড়িয়েছিলেন। এবার তাঁদের জীবনে আসছে তাঁদের প্রথম সন্তান। অসাধারণ একটা মুহূর্ত! সোশ্যাল মিডিয়ায় এই সুখবর ভাগ করে নিয়েছেন তাঁরা। নেটপাড়ায় ভাইরাল তাঁদের এ সংক্রান্ত স্পেশাল ফোটোশুটের ভিডিও। সন্তানের জন্মের আগেই তাঁরা তার নামও ঠিক করে ফেলেছেন। তাঁদের ও তাঁদের ভাবী সন্তানের জন্য এখন প্রার্থনা করে চলেছেন সোশ্যাল মিডিয়ার মানুষজন।

আরও পড়ুন: Emergency Session In Sikkim: নেপালিদের নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্যের প্রেক্ষিতে দু'দিন বনধ! কেন আগুন জ্বলছে সিকিমে?
 
কিন্তু বরাবরই এমন পরস্থিতি ছিল না। ছোট থেকে বরং অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়েই যেতে হয়েছে দুজনকে। কেরলের কোঝিকোড়ের বাসিন্দা জিয়া এবং জাহাদ। জিয়া জন্মসূত্রে ছিলেন পুরুষ। কিন্তু তিনি নিজেকে মেয়ে বলে মনে করতেন। বড় হওয়ার পরে তিনি তাঁর লিঙ্গ পাল্টে ফেলেন। পুরুষ থেকে নারী হয়ে ওঠেন। অন্য দিকে জাহাদ মেয়ে হিসেবে জন্ম নিলেও অন্তর থেকে বরাবর পুরুষ হয়ে উঠতে চেয়েছিলেন। হলেনও তাই। জিয়ার মতো তিনিও লিঙ্গ পরিবর্তন করলেন। 

তিন বছর আগে যখন তাঁদের দেখা হয় তখন তাঁরা পরস্পরের প্রেমে পড়ে গেলেন। 'লাভ অ্যাট ফার্স্ট সাইট'যাকে বলে। এরপর এক সময় তাঁরা একসঙ্গেই থাকার সিদ্ধান্ত নেন এবং থাকতে শুরুও করেন। জিয়া মা হওয়ার স্বপ্ন দেখতেন। জাহাদও বাবা হতে চেয়েছিলেন। যেহেতু জন্মসূত্রে জাহাদ মেয়ে ছিলেন তাই তিনিই গর্ভধারণ করলেন। আর তারপর তো তৈরি হয়ে গেল ইতিহাস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.