Train Accident Averted: বিস্ফোরণে উড়েই যেত আস্ত ট্রেন! রেললাইনে রাখা ছিল এই ভয়ংকর বস্তুটি...

Attempt to Derail Train: লাইন থেকে উদ্ধার হল গ্যাস সিলিন্ডার। অল্পের জন্য বড় মাপের দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন। ট্রেন লাইনচ্যুত করার 'চেষ্টা'? এখন এই তত্ত্বই জোরাল হচ্ছে যে, দেশের বিভিন্ন প্রান্তের ট্রেন দুর্ঘটনার পিছনে বড়সড় ষড়যন্ত্র!

Updated By: Sep 22, 2024, 01:51 PM IST
Train Accident Averted: বিস্ফোরণে উড়েই যেত আস্ত ট্রেন! রেললাইনে রাখা ছিল এই ভয়ংকর বস্তুটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের রেললাইন থেকে উদ্ধার হল গ্যাস সিলিন্ডার। অল্পের জন্য বড় মাপের দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন। এই নিয়ে চলতি মাসে তৃতীয়বার ট্রেন লাইনচ্যুত করার 'চেষ্টা' প্রতিহত করা হল। আর সেই সঙ্গে এই তত্ত্বই আরও জোরাল হল যে, দেশের বিভিন্ন প্রান্তে ঘটে চলা ট্রেন দুর্ঘটনার পিছনে বড়সড় ষড়যন্ত্র চলছে। 

আরও পড়ুন: Bangladesh: প্রায় ১ কোটি জাল ভারতীয় টাকা উদ্ধার বাংলাদেশে! ছ'বার জেল-খাটা 'মাজার জাকির'-সহ গ্রেফতার ৪...

এবারের ঘটনাটি উত্তর প্রদেশের কানপুরে। প্রেমপুর রেল স্টেশনের কাছে দিল্লি-হাওড়া রেললাইনে রাখা ছিল ওই গ্যাস সিলিন্ডার। লাইনটি ধরেই তখন এগোচ্ছিল একটি মালগাড়ি। কিন্তু এক্সপ্রেস ট্রেন যাওয়ার জন্য ওই ফ্রেট ট্রেনটিকে সাময়িক দাঁড় করানো হয়। সেই সময়ই  হঠাৎ লোকো পাইলটের নজরে আসে, রেললাইনে একটি সিলিন্ডার আড়াআড়িভাবে রাখা। 

সঙ্গে সঙ্গে তিনি স্টেশন মাস্টার ও কন্ট্রোল রুমে খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় রেলওয়ে প্রোটেকশন ফোর্স ও জিআরপি। তারা গোটা ঘটনার তদন্ত শুরু করেছে। কিছুক্ষণের জন্য দিল্লি-হাওড়া রেললাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। কোনও মতে বড় মাপের একটি দুর্ঘটনা এড়ানো যায়।

আরও পড়ুন: Bengal Weather Update: গরম, আর্দ্রতাজনিত অস্বস্তিই বহাল তবে রবিবিকেল থেকেই পরিবর্তন! ঘন মেঘের আড়াল হতে...

এর কয়েকদিন আগে, গত ৯ সেপ্টেম্বর একই রকম বিপদের মুখে পড়েছিল কালিন্দী এক্সপ্রেস। প্রয়াগরাজ থেকে হরিয়ানার ভিওয়ানি যাওয়ার সময় কানপুরের কাছেই রেললাইনে সিলিন্ডার রাখা ছিল। চালক ব্রেক কষলেও, সিলিন্ডারে ধাক্কা লাগে। দূরে ছিটকে পড়ে সিলিন্ডারটি। সেটি ফেটে যেতে পারত। আগুন ধরতে পারত। সেই আগুন বিশ্রীভাবে ছড়িয়েও পড়তে পারত। সেবারও ভয়ংকর দুর্ঘটনা এড়ানো গিয়েছিল। ওদিকে এই কয়েকদিন আগে গুজরাতের সুরাতে কিম রেলস্টেশনের কাছে রেললাইন থেকে ফিসপ্লেট ও কি খুলে নেওয়া হয়েছিল। সে ঘটনাও ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছিল। সেবারও রেলের আধিকারিকদের তৎপরতায় বড়সড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.