এনডিএ-তে ভাঙনের ইঙ্গিত, বিজেপির সঙ্গ ছাড়তে পারেন চন্দ্রবাবু নাইডু

তেলেঙ্গানার সঙ্গে রাজ্যভাগের পর নতুন অন্ধ্র গড়তে সাড়ে ১২ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দে খুশি নন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। পাছে প্যান্ডোরার বাক্স খুলে যায়, সেই ভয়ে তাঁর দাবি মেনে অন্ধ্রকে বিশেষ রাজ্যের মর্যাদা দিতে নারাজ কেন্দ্র।

Updated By: Mar 7, 2018, 08:19 PM IST
এনডিএ-তে ভাঙনের ইঙ্গিত, বিজেপির সঙ্গ ছাড়তে পারেন চন্দ্রবাবু নাইডু

নিজস্ব প্রতিবেদন : এনডিএ-তে ভাঙনের ইঙ্গিত। বিজেপির সঙ্গ ছাড়তে পারেন চন্দ্রবাবু নাইডু। টিডিপির দুই মন্ত্রী কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে চলেছেন বলে খবর। তবে, চন্দ্রবাবুর দাবি মেনে অন্ধ্রকে বিশেষ মর্যাদা দেওয়া সম্ভব নয় বলে ফের জানিয়েছে কেন্দ্র। অন্ধ্রের জন্য ইতিমধ্যেই বাড়তি সাহায্যের ব্যবস্থা হয়েছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

বেশ কিছুদিন ধরেই শিবসেনা বেসুরে বাজছে। এবার টিডিপিও এনডিএ ছাড়ার হুমকি দিচ্ছে। বাজেটের আগেও এমনই ইঙ্গিত দিয়েছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। এবার দিলেন বিচ্ছেদের চরম হুঁশিয়ারি।

তেলেঙ্গানার সঙ্গে রাজ্যভাগের পর নতুন অন্ধ্র গড়তে সাড়ে ১২ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দে খুশি নন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। পাছে প্যান্ডোরার বাক্স খুলে যায়, সেই ভয়ে তাঁর দাবি মেনে অন্ধ্রকে বিশেষ রাজ্যের মর্যাদা দিতে নারাজ কেন্দ্র। সংসদের ভিতরে-বাইরে রোজ এই নিয়ে চলছে টিডিপি সাংসদদের বিক্ষোভ। সূত্রের খবর, দলে প্রায় সব নেতারাই এনডিএ ছাড়ার পক্ষে। টিডিপির বৈঠকে চন্দ্রবাবু নাইডুর মন্তব্য, ''কেন্দ্রীয় সরকার অন্ধ্রের আবেগকে অপমান করছে। রাজ্যের স্বার্থের সঙ্গে আপোষ করা হবে না। ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।''

আরও পড়ুন- কার্তি চিদাম্বরমের নার্কো পরীক্ষার আর্জি সিবিআই-এর

তেলুগু দেশম নেতারাও বলছেন, এনডিএ ছাড়া নিয়ে কোনও দ্বিধা নেই। কবে বিচ্ছেদ, সেটাই এখন প্রশ্ন। সূত্রের খবর, চন্দ্রবাবু নাইডুর নির্দেশে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী অশোক গজপতি রাজু ও বিজ্ঞান-প্রযুক্তি প্রতিমন্ত্রী ওয়াই এস চৌধুরী কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে পারেন।

বিশেষ রাজ্যের মর্যাদা চেয়ে ওয়াই এস আর কংগ্রেস মাঠে নেমে পড়ায়, চন্দ্রবাবুর ওপর চাপ বেড়েছে। ফলে তিনিও বিজেপিকে হুমকি দিতে শুরু করেছেন বলে মত রাজনৈতিক মহলের। এই পরিস্থিতিতে মাঠে নেমে পড়েছে কংগ্রেসও।

আগামী সপ্তাহে টিডিপি-কে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন সোনিয়া গান্ধী। কেন্দ্রে তাঁরা ক্ষমতায় এলেই অন্ধ্রকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া হবে বলে দাবি করেন রাহুল গান্ধী। এদিকে, চাপের মুখে বুধবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি দাবি করেন, চতুর্দশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী নতুন করে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া সম্ভব নয় অন্ধ্রকে।

পিএনবিকাণ্ড নিয়ে কংগ্রেস-তৃণমূল-বাম-সহ বিরোধী দলগুলির বিক্ষোভের মাঝে এদিন সংসদের দুই কক্ষেই বিশেষ রাজ্যের মর্যাদার দাবিতে সরব হয় টিডিপি। প্রবল হৈ-চৈ
-এ দিনভর মুলতুবি হয়ে যায় অধিবেশন।

.