সোনা-গহনা নয় বউমাকে শৌচাগার উপহার দিল শ্বাশুড়ি

'দেখি মা তোমার মুখটা। ও মা কী সুন্দর তুমি। এ নাও তোমার জন্য আমার একটা উপহার।' এই চেনা কথাগুলো বলার পর গলায় একটা সাতনলা হার, বা ওই জাতীয় কিছু গয়না নিজের বউমা পরিয়ে দেয় শ্বাশুড়ি। এমনটাই রেওয়াজ আমাদের দেশে। কিন্তু অন্ধ্রপ্রদেশে গুন্টুরের এক মহিলা এসব করলেন না। নিজের পুত্রবধূকে সোনা-দানার বদলে ওই মহিলা দিলেন শৌচাগার। যাতে তার মতো তার পুত্রবধূকে শৌচাগার না থাকার সমস্যায় পড়তে না হয়। শামসান নামের সেই মহিলার বাড়ি গান্টুরের বোলাভারাম গ্রামে।

Updated By: Aug 2, 2016, 03:15 PM IST
সোনা-গহনা নয় বউমাকে শৌচাগার উপহার দিল শ্বাশুড়ি

ওয়েব ডেস্ক: 'দেখি মা তোমার মুখটা। ও মা কী সুন্দর তুমি। এ নাও তোমার জন্য আমার একটা উপহার।' এই চেনা কথাগুলো বলার পর গলায় একটা সাতনলা হার, বা ওই জাতীয় কিছু গয়না নিজের বউমা পরিয়ে দেয় শ্বাশুড়ি। এমনটাই রেওয়াজ আমাদের দেশে। কিন্তু অন্ধ্রপ্রদেশে গুন্টুরের এক মহিলা এসব করলেন না। নিজের পুত্রবধূকে সোনা-দানার বদলে ওই মহিলা দিলেন শৌচাগার। যাতে তার মতো তার পুত্রবধূকে শৌচাগার না থাকার সমস্যায় পড়তে না হয়। শামসান নামের সেই মহিলার বাড়ি গান্টুরের বোলাভারাম গ্রামে।

ভারতের এই গ্রামে পুরুষদের ঢোকা বারণ, থাকেন শুধু বিদেশিনীরা

তিনিই বলেছিলেন, ''আমার শ্বশুরবাড়ি তো বটেই বাবার বাড়িতে কোনও কালেই শৌচাগার ছিল। সবচেয়ে অসুবিধা পড়তাম বর্ষাকাল আর রাতে। প্রকৃতির ডাককে অনেক সময় এই কারণে অনেকক্ষণ অগ্রাহ্য করতে হয়েছে।'' তবে তাঁর চোখে জল এল এরপর। যখন বললেন, একবার এক বন্ধু দুবাই থেকে তাঁর বাড়িতে আসতে চেয়েছিল, কিন্তু শৌচাগার নেই বলে সে কোনও দিন আসেনি।

মোদী মন্ত্রিসভার মিটিং এবার থেকে 'নমো' অ্যাপে!

তাই শ্বাশুড়ি হয়ে তিনি চাননি তার মত তার বউমাকেও একই রকম কষ্ট করতে হয়। ছেলের বিয়ে দেওয়ার আগে চার হাজার টাকা জমিয়ে আর কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে শৌচাগার বানান। সেটাই নিজের পুত্রবধূকে উপহার দিলেন।

.