রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের জবাব চাইল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের রায় বেরনোর পর কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, “কিছু মানুষ এটাকে জয় হিসাবে দেখছেন। তাতে আমার কিছু বলার নেই। কিন্তু প্রশ্ন রাজীব কুমার কেন গত ৩ বছরে হাজির হননি সিবিআই দফতরে।” 

Updated By: Feb 5, 2019, 02:18 PM IST
রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের জবাব চাইল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে গ্রেফতার করা যাবে না কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারকে। নিরপেক্ষ স্থান শিলংয়ে এই আইপিএস অফিসারকে সিবিআইয়ের মুখোমুখো হওয়ারও নির্দেশ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের এই রায়কে ‘নৈতিক জয়’ বলেই উল্লেখ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, এ দিন রাজীব কুমারের বিরুদ্ধে আদালত অবমানানার অভিযোগ এনে সিবিআই হলফনামা দাখিল করলে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, আদালতের অবমানানা হয়েছে কি না, তা সব পক্ষের বক্তব্য শুনে দেখতে হবে। সিবিআই-এর অভিযোগের প্রেক্ষিতে তাঁদের কী জবাব, তা ১৮ তারিখের মধ্যে মুখ্যসচিব, ডিজিপি ও সিপিকে জানাতে নির্দেশ দিয়েছে আদালত।  রাজ্যের হলফনামা পাওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হবে তাঁদের সশরীরে আদালতে উপস্থিত হতে হবে কি না! পরবর্তী শুনানি হবে ২০ ফেব্রুয়ারি।

আরও পড়ুন- রাজীব কুমারকে সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের রায় বেরনোর পর কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, “কিছু মানুষ এটাকে জয় হিসাবে দেখছেন। তাতে আমার কিছু বলার নেই। কিন্তু প্রশ্ন রাজীব কুমার কেন গত ৩ বছরে হাজির হননি সিবিআই দফতরে।” তিনি আরও বলেন, “সারদা-নারদা-রোজভ্যালি অর্থলগ্নি দুর্নীতি কাণ্ডে কয়েক লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরপরও মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছেন সব বিরোধীরা। এ বিষয়ে সত্যিই কিছু বলার নেই।”

উল্লেখ্য, আজ সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, সারদা মামলার তদন্তে সহযোগিতার জন্য সিবিআই দফতরে হাজিরা দিতে হবে কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারকে। তবে, নিরপেক্ষ স্থান হিসাবে মেঘালয়ের শিলংয়ে সিবিআই দফতরে রাজীব কুমারের জিজ্ঞাসাবাদ চলবে। তাঁকে গ্রেফতার করা যাবে না এই মর্মেই রাজীব কুমার সিবিআই দফতরে সশরীরে হাজিরা দেবেন।

আরও পড়ুন- রাজ্যের আবেদনে হাইকোর্টে পিছিয়ে গেল শুনানি, সুপ্রিম কোর্টের ফল দেখেই পদক্ষেপ রাজ্যের

মঙ্গলবার শীর্ষ আদালতের এই রায় আসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধরনা মঞ্চ থেকে বলেন, “সুপ্রিম কোর্টের রায় আমাদের নৈতিক জয়। নিরপেক্ষ স্থানে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি।” রাজীব কুমারকে গ্রেফতার না করার নির্দেশকেই মমতা বন্দ্যোপাধ্যায় ‘নৈতিক জয়’ হিসাবে ব্যাখ্যা করছেন বলে ধারণা রাজনৈতিক পর্যবেক্ষকদের। 

.