SC On Death By Hanging: ফাঁসির পরিবর্তে অন্য পদ্ধতি! কেন্দ্রকে বিবেচনা করতে বলল সুপ্রিম কোর্ট

ওই মামলায় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, এটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর জন্য বিজ্ঞানসম্মত তথ্য হাতে চাই। এনিয়ে কিছু তথ্য আমাদের দিন। আমরা এনিয়ে একটি কমিটি তৈরি করতে চাই

Updated By: Mar 21, 2023, 08:30 PM IST
SC On Death By Hanging: ফাঁসির পরিবর্তে অন্য পদ্ধতি! কেন্দ্রকে বিবেচনা করতে বলল সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ড কি নিষ্ঠুরতা! প্রশ্ন তুলে দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের তরফে আজ মন্তব্য করা হয়েছে মৃ্ত্যুদণ্ড হিসেবে ফাঁসি ছাড়া অন্য কোনও কম যন্ত্রণাদায়ক পদ্ধতির কথা ভাবনাচিন্তা করুক কেন্দ্র।

আরও পড়ুন-তিহাড়েই যাচ্ছেন অনুব্রত, সঙ্গে থাকা ৪টি ব্যাগ নিয়ে আরও বিপাকে কেষ্ট

উল্লেখ্য, মৃত্যুদণ্ড নিয়েই বহু বিতর্ক রয়েছে। যুক্তি দেওয়া হয় একজন মানুষ কোনও জঘন্ন কাজ করেছে বা কাউকে খুন করেছে, তার শাস্তি হিসেবে তাকে ভেবেচিন্তে মৃত্যুদণ্ড দেবে কেন? মঙ্গলবার সুপ্রিম কোর্ট অ্যাটর্নি জেনারেলকে ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়টি পর্যালোচনা করে দেখতে বলেন।

আদালতের পক্ষ থেকে এদিন বলা হয় ফাঁসির বিকল্প কিছু খুঁজে বের করতে একটি প্যানেল তৈরি করতে রাজী সুপ্রিম কোর্ট। ফাঁসির বিকল্প কী হতে পারে সেই নিয়ে ভাবনাচিন্তা করার জন্য একটি আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতেও আজ ওই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। ওই আবেদনে বলা হয় ফাঁসির পরিবর্তে গুলি, কোনও বিষাক্ত ইঞ্জেকশন বা ইলেকট্রিক চেয়ারে চাপিয়ে মৃত্যুর কথা বলা হয়। ওই মামলার শুনানিতে আবেদনকারীর আইনজীবী দাবি করেন, ফাঁসিতে মৃত্যু অত্যন্ত নিষ্ঠুর। 

ওই মামলায় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, এটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর জন্য বিজ্ঞানসম্মত তথ্য হাতে চাই। এনিয়ে কিছু তথ্য আমাদের দিন। আমরা এনিয়ে একটি কমিটি তৈরি করতে চাই। 

অন্যদিকে, ফাঁসির বিকল্প নিয়ে বিচারপতি পি এস নরসিংহ বলেন, মৃত্যুতেই যেন একটা সম্মান থাকে, এনিয়ে এখনও তর্ক হয়। সেক্ষেত্রে বিষ ইঞ্জেকশন কী ফাঁসির জায়গা নিতে পারে? মার্কিন যুক্তরাষ্ট্রেও একে ফাঁসির বিকল্প হিসেবে ভাবা হয় না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.