Sunil Mittal Gets Knighthood: ব্রিটেনের সাম্মানিক নাইটহুড-এ সম্মানিত সুনীল ভারতী মিত্তল

Sunil Mittal Gets Knighthood: ২০০৭ সালে সুনীল মিত্তলকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করে কেন্দ্র। নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে মিত্তলতে সাম্মানিক ডক্টর অব সিভিল ল সম্মানে সম্মানিত করা হয়

Updated By: Feb 28, 2024, 09:56 PM IST
Sunil Mittal Gets Knighthood: ব্রিটেনের সাম্মানিক নাইটহুড-এ সম্মানিত সুনীল ভারতী মিত্তল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ভারতী এন্টারপ্রাইজের মালিক সুনীল ভারতী মিত্তলকে সাম্মানিক নাইটহুড উপাধি দিয়ে ভূষিত করলেন তৃতীয় কিং চার্লস। এটাই ব্রিটেনের সর্বোচ্চ অসমারিক সম্মান। ভারত ও ব্রিটেনের মধ্যে ব্যবসায়িক সম্পর্কে উল্লেখযোগ্য অবদানের জন্য তাঁকে ওই সম্মানে সম্মানিত করা হয়েছে।

আরও পড়ুন-জি নিউজ-ম্যাট্রিজ জনমত সমীক্ষায় বড় ইঙ্গিত, ৪০০ পার হচ্ছে না বিজেপি, বাংলায়...

ওই সম্মান পেয়ে সুনীল মিত্তল বলেছেন, ভারত ও ব্রিটেনের সম্পর্ক ঐতিহাসিক। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ওই সম্পর্ক বর্তমানে এক নতুন মাত্রা পেয়েছে। দুদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সুদৃড় করতে কাজ করে চলেছি। এই সম্মান পেয়ে আমি অত্যন্ত সম্মানিত। ব্রিটিশ সরকারের কাছে আমি কৃতজ্ঞ। ব্যবসার প্রতি তাদের মনযোগ ব্রিটেনকে বিনিয়োগের এক গুরুত্বপূর্ণ ঠিকানা হিসেবে গড়ে তুলেছে।

২০০৭ সালে সুনীল মিত্তলকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করে কেন্দ্র। নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে মিত্তলতে সাম্মানিক ডক্টর অব সিভিল ল সম্মানে সম্মানিত করা হয়। পাশাপাশি, লিডস বিশ্ববিদ্যালয় থেকে তাঁকে ডক্টর অল ল দেওয়া হয়েছে।

যে কোনও ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য নাইটহুড(কেবিই) উপাধি দিয়ে থাকে ব্রিটেন। দেশের নাগরিকদের এক্ষেত্রে স্যার উপাধি দিয়ে থাকে। অন্যদিকে, অনারারি কেবিই দেওয়া হয় বিদেশি নাগরিকদের। এর আগে এই সম্মান পেয়েছেন রতন টাটা, পণ্ডিত রবি শঙ্কর ও জামশেদ জি ইরানি। ভারতে ব্রিটিশ হাইকমিশনারের তরফে একটি স্মারক মিত্তলের হাতে তুলে দেওয়া হবে।  

ভারত-ব্রিটেনের সিইও ফোরামের সদস্য হিসেবে মিত্তলের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক অত্যন্ত সুদৃড়। বর্তমানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা পদেও রয়েছেন তিনি। লন্ডন বিজনেস স্কুলের গভর্নিং বডিতেও রয়েছেন। লন্ডল স্কুল অব ইকনমিক্সের উপদেষ্টাদের মধ্যেও রয়েছেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.