রাধে মাকে মা কালীর সঙ্গে তুলনা, বিতর্কে সোনু নিগম

রাধে মাকে মা কালী ও নাগা সাধুদের সঙ্গে তুলনা করে বিতর্কে জড়ালেন সোনু নিগম। নিজের ফেসবুক পেজে সোনু পোস্ট করেছেন, "আমার সহ নাগরিকদের প্রতি...তাদের জন্য যারা প্রকৃত সত্য পড়া বা না পড়ার সত্সাহস রাখেন...বেশ কিছু বছর ধরে আমরা নতুন ধরণের হুলিগান তৈরি করছি আমরা, টুইটার জনতা, যার কোনও সীমা নেই। যারা নিষ্ঠুরভাবে এবং অকারণে অন্যদের অপমান, আঘাত করতে পারে। আপনি বর্ষীয়ান অভিনেতা হতে পারেন, কারও স্ত্রী বা মা হতে পারেন। ওরা এসবের কোনও পরোয়া করে না। কিন্তু আমার মনে হয় এই ব্যাপারে সচেতনতা প্রয়োজন...দার্শনিক প্রসঙ্গ এলে ধর্মীয় দ্বিচারিতা আক্রমণাত্মক হয়ে ওঠে। যুক্তিবাদী দৃষ্টিভঙ্গী সবসময়ই প্রতমে মুখ থুবড়ে পড়ে, যতক্ষণ না প্রকৃত জ্ঞানী মানুষরা এগিয়ে আসেন।"

Updated By: Aug 18, 2015, 03:58 PM IST
রাধে মাকে মা কালীর সঙ্গে তুলনা, বিতর্কে সোনু নিগম

ওয়েব ডেস্ক: রাধে মাকে মা কালী ও নাগা সাধুদের সঙ্গে তুলনা করে বিতর্কে জড়ালেন সোনু নিগম। নিজের ফেসবুক পেজে সোনু পোস্ট করেছেন, "আমার সহ নাগরিকদের প্রতি...তাদের জন্য যারা প্রকৃত সত্য পড়া বা না পড়ার সত্সাহস রাখেন...বেশ কিছু বছর ধরে আমরা নতুন ধরণের হুলিগান তৈরি করছি আমরা, টুইটার জনতা, যার কোনও সীমা নেই। যারা নিষ্ঠুরভাবে এবং অকারণে অন্যদের অপমান, আঘাত করতে পারে। আপনি বর্ষীয়ান অভিনেতা হতে পারেন, কারও স্ত্রী বা মা হতে পারেন। ওরা এসবের কোনও পরোয়া করে না। কিন্তু আমার মনে হয় এই ব্যাপারে সচেতনতা প্রয়োজন...দার্শনিক প্রসঙ্গ এলে ধর্মীয় দ্বিচারিতা আক্রমণাত্মক হয়ে ওঠে। যুক্তিবাদী দৃষ্টিভঙ্গী সবসময়ই প্রতমে মুখ থুবড়ে পড়ে, যতক্ষণ না প্রকৃত জ্ঞানী মানুষরা এগিয়ে আসেন।"

এতো গেল শুধু সূচনা। এরপর নিজের বক্তব্য নম্বর অনুসারে সাজিয়ে দিয়েছেন সোনু। বলেছেন,

#Point 1-"আমি জানি না উনি কে...কখনও পরিচয় হয়নি...কিন্তু আমার চোখে, উনি কারও স্ত্রী, কারও মেয়ে, এবং আরও অনেকে ওনাকে মা বলে ডাকে।"
# Point 2- "আইন যদি ওনাকে অপরাধী প্রমাণ করতে পার, তবে ওনার শাস্তি হবে। তার আগে, আমার বা আপনার মতোই একজন নাগরিকের সম্মান তার প্রাপ্য। তারওপর উনি এমন এক দেশের মহিলা যে দেশ ধর্ষণ ও নারীদের ওপর অত্যাচারের জন্য কুখ্যাত।
# Point 3- "যে দেশে কালী মায়ের পুজো করা হয়, যিনি ন্যূনতম পোশাক পরে থাকেন, (সারাজীবন যা নিয়ে আমাদের কোনও সমস্যা হয় না) সেই দেশ কীভাবে কারও পোশাক দিয়ে তার আধ্যাত্মিকতাকে প্রশ্ন করে! যে দেশে কুম্ভ মেলা উদযাপন করা হয় যেখানে হাজার হাজার নাগা সাধু ঘুরে বেড়ান, যেখানে দিগম্বর জৈনরা বিনা পোশাকে ঘুরে বেড়ান ধর্মীয় কারণে, সেই দেশ একজন মহিলা তার ব্যক্তিগত পরিসরে কী পোশাক পরছেন তা কীভাবে বিচার করে!"

# Point 4-"রাধে মায়ের নাচ নিয়েও আমাদের সমস্যা, হেমা মালিনী নিয়মিত মঞ্চে দুর্গা ব্যালে অনুষ্ঠান করেন, তার বেল? যদি রাধে মায়ের ভক্তদের এতে কোনও সমস্যা না থাকে তবে আমাদের কী সমস্যা? ওরা গুরুর নাচের মধ্যেই ভগবানকে খুঁজে পান, অনেকেই সাঁই বাবা বা শিব মূর্তির মধ্যে ভগবানকে খুঁজে পান!! তাহলে সন্ত্রাসবাদীদের সঙ্গে আমাদের পার্থক্য কোথায় যারা ইসলাম ধর্মাবলম্বী ছাড়া বাকি সকলকে কাফির মনে করে?"
# Point 5-"আমরা কোন দেশে বাস করি যেখানে কটূক্তিু নিয়ে আলোচনা করা যায় না, কিন্তু হোয়াটসঅ্যাপে পর্নোগ্রাফি শেয়ার করতে পারি? যদি কোনও মহিলাকে চেনো না বলে তার পাশে দাঁড়াতে না পারো তবে ধর্ষণের পর মিছিলে মোমবাতি জ্বালানোর কোনও মানেই হয় না।"

 

.