দিল্লি ধর্ষণকাণ্ড: মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি সোনিয়ার

দিল্লিতে গণধর্ষণে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নিতে হবে। কেন্দ্রীয় সরকারকে এমনই নির্দেশ দিলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। এ নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমারত শিন্ডেকে চিঠি দিয়েছেন তিনি। ফোনে কথা বলেছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সনের সঙ্গে। মঙ্গলবার রাতে দিল্লির সফদরজং হাসপাতালে নিগৃহীতা তরুণীকে দেখতে যান ইউপিএ চেয়ারপার্সন। অন্যদিকে, গণধর্ষণকে কেন্দ্র করে মঙ্গলবার দিনভর উত্তাল ছিল সংসদ।

Updated By: Dec 19, 2012, 09:51 AM IST

দিল্লিতে গণধর্ষণে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নিতে হবে। কেন্দ্রীয় সরকারকে এমনই নির্দেশ দিলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। এ নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমারত শিন্ডেকে চিঠি দিয়েছেন তিনি। ফোনে কথা বলেছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সনের সঙ্গে। মঙ্গলবার রাতে দিল্লির সফদরজং হাসপাতালে নিগৃহীতা তরুণীকে দেখতে যান ইউপিএ চেয়ারপার্সন। অন্যদিকে, গণধর্ষণকে কেন্দ্র করে মঙ্গলবার দিনভর উত্তাল ছিল সংসদ।
শীলা দীক্ষিতকে চিঠিতে সোনিয়া লেখেন, "আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং মহিলাদের নিরাপত্তা দিতে আপনাকে যথাযথ ব্যবস্থা নিতে অনুরোধ করছি। এ বিষয়ে আমাদের আন্তরিকতা এবং সদিচ্ছার প্রমাণ দেওয়া উচিত। এই ভয়াবহ ঘটনা ভবিষ্যতে যেন না ঘটে তার জন্য আমি এবং আমাদের দল আপনার প্রচেষ্টাকে সমর্থন করব।"
স্বরাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে শ্রীমতি গান্ধী লেখেন, "কেবলমাত্র সারা বিশ্বব্যাপী নিন্দার ঝড়ই নয়, এই নারকীয় ঘটনার বিরুদ্ধে সরকারের জলদি ব্যবস্থা নেওয়া উচিত... আমি আশা করি আপনি যথাযথ ব্যবস্থা নেবেন।"
এর আগেই ইউপিএ চেয়ারপার্সন মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনেও কথা বলেন। ঘটনার প্রতিবাদে উত্তাল হল সংসদ। মঙ্গলবার সংসদের দুই কক্ষেই প্রশ্নোত্তর পর্ব বাতিল করে বিষয়টি নিয়ে আলোচনার দাবি জানান বিরোধীরা। লোকসভায় প্রশ্নোত্তর পর্বের পর বিষয়টি তোলেন বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ।  দিল্লি সরকারের সমালোচনার পাশাপাশি, ধর্ষণে সাজা হিসেবে ফাঁসির সওয়াল করেন বিরোধী দলনেত্রী।

.